SylhetNewsWorld | আফগানিস্তানে ২৮ জায়গায় তালেবানের তীব্র লড়াই, নিহত ৪০ - SylhetNewsWorld
সর্বশেষ
 স্পেনে অনুষ্ঠিত হলো বৃহত্তর নোয়াখালী সমিতি’র অভিষেক বাজেট অনুষ্ঠানে মেয়র আরিফের ঘোষণায় বিব্রত সাংবাদিকরা স্পেন থেকে আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন বাংলাদেশ দূতাবাস এথেন্স-এ ইলেক্ট্রনিক পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযান, আটক ১ জার্মানি থেকে অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরাতে চায় সরকার অন্যকে বাঁচাতে গিয়ে প্রাণ দিলেন রুশ মন্ত্রী নর্থ মেসিডোনিয়ার হাসপাতালে আগুন, ১০ কোভিড রোগীর মৃত্যু সাবেক কর্মকর্তাদের দেশে ফেরার আহ্বান জানিয়েছেন তালেবান প্রধানমন্ত্রী

আফগানিস্তানে ২৮ জায়গায় তালেবানের তীব্র লড়াই, নিহত ৪০

  |  ১৫:০৬, আগস্ট ০৪, ২০২১

আফগানিস্তানের বিভিন্ন শহরের দখল নিয়ে দেশটির নিরাপত্তা বাহিনী ও তালেবানের মধ্যে তীব্র লড়াই চলছে। এতে ২৪ ঘণ্টায় অন্তত ৪০ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০০ জনের বেশি। আফগান পর্যবেক্ষকদের বরাত দিয়ে বুধবার হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।

চলতি মাসেই যুক্তরাষ্ট্র তাদের সব সেনা আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নিচ্ছে। এ প্রেক্ষাপটে দেশটির নতুন নতুন এলাকা দখলে নিতে জোর অভিযান অব্যহত রাখছে সশস্ত্র গোষ্ঠি তালেবান। হেরাত, কান্দাহার ও লস্কর গহ-সহ বিভিন্ন প্রাদেশিক রাজধানীতে আফগান নিরাপত্তা বাহিনীর সঙ্গে তাদের তীব্র লড়াই চলছে।
জানা যায়, গত কয়েক সপ্তাহে আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলের তাখরসহ বেশ কয়েকটি জেলা ঘিরে রেখেছে তালেবানরা।

আফগান পর্যবেক্ষকদের প্রকাশ করা নতুন নথিতে দেখা গেছে, গতকাল মঙ্গলবার (৩ আগস্ট) পর্যন্ত আফগানিস্তানের ১৪০টি জেলা নিয়ন্ত্রণে নিয়েছে তালেবান। সেইসঙ্গে তারা ১৫১টি জেলার দখল নিয়ে সরকারি বাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে। সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে ১৩১টি জেলা।

ভারতের সংবাদমাধ্যমটির খবরে বলা হয়, আফগানিস্তানের বেশ কয়েকটি শহরে সরকারি বাহিনীর সঙ্গে তীব্র লড়াই চলছে তালেবানদের। গত ২৪ ঘণ্টায় অন্তত ২৮টি স্থানে তীব্র লড়াইয়ের খবর পাওয়া গেছে।

জাতিসংঘ মঙ্গলবার জানিয়েছে, তালেবানদের সঙ্গে সরকারি বাহিনীর লড়াই চলাকালে লস্কর গহ-তে ৪০ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন শতাধিক।

লস্কর গহ-তে নিহতদের মধ্যে হেলমন্দ প্রদেশের নওজাদ জেলার পুলিশ প্রধান মতিউল্লাহ খান রয়েছেন। এ ছাড়া নঙ্গরহরের প্রাদেশিক কাউন্সিলের উপদেষ্টা ইমদাদুল্লাহও নিহত হয়েছেন। ইমদাদুল্লাহ জালালাবাদে মার্কিন বাহিনীর সঙ্গে কাজ করেছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ