ইরানকে দেখে নেওয়ার হুমকি দিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী

প্রকাশিত: ৩:০৮ অপরাহ্ণ, আগস্ট ৪, ২০২১ | আপডেট: ৩:০৮:অপরাহ্ণ, আগস্ট ৪, ২০২১

প্রাচ্যে যখন আগুন জ্বলছে তখন তারা (ইরান) শান্ত্বভাবে তেহরানে বসে থাকতে পারে না।

তুরস্কভিত্তিক আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনেট সেনাবাহিনীর উত্তর কমান্ডে ভ্রমণকালে তেহরানকে লক্ষ্য করে এই হুমকি দেন। এ সময় তার সঙ্গে ইসরাইলের সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইসরাইলের প্রধানমন্ত্রী বলেন, আমরা ইরানের বিরুদ্ধে বিশ্বকে সমবেত করার চেষ্টা করছি। একই সঙ্গে আমরা এককভাবেও কাজ করতে জানি। এ সময় তিনি বলেন, ইরান জানে আমাদের নিরাপত্তার হুমকি হলে তার জন্য কী মূল্য দিতে হয়।

এর আগে গত বৃহস্পতিবার আরব উপসাগরের ওমান উপকূলে ইসরাইলের একটি ব্যবসায়িক জাহাজে ড্রোন হামলা হয়। এতে জাহাজটির দুইজন ক্রু নিহত হন। তাদের একজন ব্রিটিশ নাগরিক ও অন্যজন রোমানিয়ার।

ঘটনার পর থেকে চিরশত্রু ইরান ও ইসরাইলের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব ধারণা করছে, ইরান অত্যাধুনিক ড্রোন ব্যবহার করে এই হামলা করেছে।

গত শুক্রবার ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ জাহাজে আক্রমণের জন্য ইরানকে দোষারোপ করেন। তবে যুক্তরাষ্ট্র হামলার জন্য ইরানকে তদন্তের আগে দায়ী করতে রাজি না।

ইরান হামলার দায় অস্বীকার করেছে।

রোববার তেহরানে এক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ বলেন— ইসরাইল এ অঞ্চলে সন্ত্রাস, সহিংসতা ও নাশকতা ছড়াচ্ছে। তারাই এখন ইরানের বিরুদ্ধে মিথ্যাচার করতে উঠেপড়ে লেগেছে। তিনি বলেন, জাহাজে হামলায় ইরানকে জড়িয়ে মিথ্যাচার করছে ইসরাইল। এ হামলায় কোনোভাবেই ইরান জড়িত নয়।

বিবিসির এক বিশ্লেষণে বলা হয়, ইরান ও ইসরাইলের মধ্যকার দীর্ঘদিনের অঘোষিত ছায়াযুদ্ধ এখন একটি বিপজ্জনক মোড় নিয়েছে।

২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির ঐতিহাসিক পারমাণবিক চুক্তি হয়েছিল। ২০১৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন। তিনি ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন।

কিন্তু নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রকে সেই চুক্তিতে ফেরাতে চান। অচলাবস্থা ভাঙতে গত এপ্রিল থেকে নানা চেষ্টা চলছে। তবে পারমাণবিক চুক্তিটিকে পুনর্বহালের উপযুক্ত মনে করে না ইসরাইল। তাই এ চুক্তি নিয়ে সমঝোতা নস্যাৎ করতে ইহুদিবাদী দেশটি পরিকল্পিতভাবে নানা তৎপরতা চালাচ্ছে।