SylhetNewsWorld | মক্কা-মদিনায় রোবট ব্যবহার করবে সৌদি - SylhetNewsWorld
সর্বশেষ
 প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে স্পেনে বাংলাদেশী শিশুরা স্পানিশ ক্লাবে ক্রীড়া নৈপূণ্য প্রদর্শন করছে বেগম জিয়ার রোগমুক্তির কামনায় কোকো স্মৃতি সংসদ ইউরোপের দোয়া এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোঃ জামিল ইকবাল দেশের দ্বিতীয় সর্বোচ্চ করদাতা নির্বাচিত স্পেনে স্থানীয় সাংবাদিকদের সাথে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন স্পেনে নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদার, সদস্য সচিব মোঃ দুলাল সাফা বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন

মক্কা-মদিনায় রোবট ব্যবহার করবে সৌদি

  |  ১২:৫০, জুন ০৯, ২০২১

করোনার কারণে এবার মানুষের পরিবর্তে হজ ব্যবস্থাপনায় প্রযুক্তি ব্যবহারে প্রাধান্য দিচ্ছে সৌদি সরকার।

সম্প্রতি মক্কা-মদিনার গ্র্যান্ড মসজিদ জীবাণুমুক্তকরণে মানুষের পাশাপাশি দশটি স্মার্ট রোবট চালু করা হয়েছে বলে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে।

পবিত্র দুই মসজিদের গ্র্যান্ড প্রেসিডেন্সি ফর অ্যাফেয়ার্সের দেওয়া তথ্যমতে, রোবটগুলো স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণ ব্যবস্থা অনুসারে, ছয়টি স্তরে নিরাপদ স্বাস্থ্যকর পরিবেশ এবং জীবাণুমুক্তকরণের প্রয়োজনীয়তার স্মার্ট বিশ্লেষণ নিশ্চিত করবে।

কাবা শরিফের পরিবেশ বিভাগের প্রধান হাসান আল সৌহিরি বলেন, ব্যাটারি বিশিষ্ট রোবটগুলো কোনো মানুষের হস্তক্ষেপ ছাড়াই পাঁচ থেকে আট ঘণ্টা চলতে পারে। এর মধ্যে প্রারম্ভিক সতর্কতা বৈশিষ্ট্যও যুক্ত রয়েছে। শুধু তাই নয়, মানচিত্রের চার্ট করার জন্য ডিভাইসটিতে একটি উচ্চমানের রাডার ক্যামেরা লাগানো হয়েছে।

তিনি আরও বলেন, হাজিদের ভিড় সামাল দিতে ও হজ ব্যবস্থাপনার বিভিন্ন ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার হচ্ছে লক্ষণীয় বিষয়। হাজিদের গতিবিধি ও চলাফেরা নিয়ন্ত্রণ কম্পিউটার সংযোগের মাধ্যমে নিশ্চিত করা হবে। সব হাজি যাতে হজের বিভিন্ন ইবাদত সময়মতো সঠিকভাবে পালন করতে পারেন, সে জন্য রোবটগুলো দিনরাত নির্দেশনা দিয়ে যাবে।

হজ শেষে হাজিরা যেন নিরাপদে দেশে ফিরে যেতে পারেন, সে ক্ষেত্রেও দিকনির্দেশনা দেবে রোবটগুলো। এ জন্য হজ পালনে নির্দিষ্ট সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ