ইন্দোনেশিয়ায় ইসরাইল ও মার্কিনবিরোধী বিক্ষোভ

প্রকাশিত: ৮:১৮ পূর্বাহ্ণ, |                          

ফিলিস্তিনে শিশুসহ নিরপরাধ মানুষদের ওপর ইসরাইলের বর্বর হামলা ও হত্যাযজ্ঞকে সমর্থন করায় ইন্দোনেশিয়ায় মার্কিনবিরোধী বিশাল বিক্ষোভ হয়েছে।

রাজধানী জাকার্তায় মার্কিন দূতাবাস ও জাতিসংঘ কার্যালয়ের সামনে শুক্রবার শত শত মানুষ ওই বিক্ষোভ মিছিলে অংশ নেন। খবর আরব নিউজের।

এসময় তারা ফিলিস্তিনি পতাকা এবং ইসরাইলবিরোধী প্লাকাড বহন করে ইসরাইলকে নির্লজ্জভাবে সমর্থন করায় যুক্তরাষ্ট্রের নিন্দা জানান এবং ইহুদিবাদী দেশটির বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ এনে তদন্তের দাবি করেন।

জুমার নামাজ শেষে মসজিদ থেকে বের হয়ে মুসল্লিরা ওই ইসরাইলবিরোধী বিক্ষোভ মিছিলে শরিক হতে থাকেন। পরে তারা মার্কিন দূতাবাস ও জাতিসংঘের কার্যালয়ের দিকে যান।

ইন্দোনেশিয়ান মুসলিম ওয়ার্কার্স মুভমেন্ট গ্রুপসহ বেশ কয়েকটি সংগঠন এ বিক্ষোভ মিছিলের আয়োজন করে।

এ সময় পুলিশ লাউড স্পিকারে মিছিলকারীদের শারীরিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দেয় এবং মার্কিন দূতাবাস এবং জাতিসংঘ কার্যালয়ের সামনে ২ হাজার ৩০০ দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়।

ইসরাইলকে প্রতিবছর যুক্তরাষ্ট্র ৩ বিলিয়ন ডলারেরও বেশি আর্থিক সহায়তা দিয়ে আসছে। এসব অর্থ বেশিরভাগ ক্ষেত্রেই ফিলিস্তিনিদের ওপর বর্বর হামলা ও তাদের বাড়িঘর দখল করে অবৈধ ইহুদি ব্যয় করে ইসরাইল।

ফিলিস্তিনের গাজায় আবাসিক এলাকায় বোমা মেরে শতাধিক ভবন ধবংস করার ঘটনায় ইসরাইলের তীব্র নিন্দা জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

গত ১০ থেকে ২১ মে গাজায় নির্বিচারে হামলা চালায় ইসরাইলি বিমানবাহিনী। এতে ৬৬ শিশুসহ ২৫৪ জন ফিলিস্তিনি প্রাণ হারান।