SylhetNewsWorld | বাংলাদেশ-মালদ্বীপের চার সমঝোতা স্মারকে সই - SylhetNewsWorld
সর্বশেষ

বাংলাদেশ-মালদ্বীপের চার সমঝোতা স্মারকে সই

  |  ১৪:৩৮, মার্চ ১৮, ২০২১

বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে সহযোগিতার লক্ষ্যে চারটি সমঝোতা স্মারক সই হয়েছে। আনুষ্ঠানিক আলোচনা শুরুর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মুহামেদ সলিহ কিছু সময় একান্ত বৈঠক করেন। এর আগে মালদ্বীপের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে তাকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে চারটি সমঝোতা স্মারক সই হয়। এরমধ্যে ছিলো পারস্পরিক সহযোগিতার জন্য যৌথ কমিশনের বিষয়ে একটি। তাতে স্বাক্ষর করেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও মালদ্বীপের পররাষ্টমন্ত্রী আবদুল্লাহ শহিদ। দ্বিপক্ষীয় ফরেন অফিস কনসাল্টিংয়ের জন্য সমঝোতা স্মারক সই হয়। এতে দুই দেশের পররাষ্ট্র সচিব স্বাক্ষর করেন।
মৎস্য ও পেলেজিক ফিশিংয়ের ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে সমঝোতা স্মারকে বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ও মালদ্বীপের অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী স্বাক্ষর করেন।

পাশাপাশি ২০২২-২০২৫ পর্যন্ত সাংস্কৃতিক বিনিময়ে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক সই হয়। এতে বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ হাসান ও ও মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ শহিদ সই করেন।

প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব ইমরুল কায়েস রানা সাংবাদিকদের জানান, বেলা ১১টায় মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মুহামেদ সলিহ প্রধানমন্ত্রী কার্যালয়ে পৌঁছালে তাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে দুপুর পৌনে ১টায় প্রধানমন্ত্রী কার্যালয় ত্যাগ করেন মালদ্বীপের প্রেসিডেন্ট।
বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন । অপর দিকে সফররত মালদ্বীপের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সে দেশের প্রেসিডেন্ট ইব্রাহীম মুহামেদ সলিহ।

এ বিভাগের অন্যান্য সংবাদ