মালয়েশিয়ায় ১৯ বাংলাদেশিসহ ২১ অভিবাসী আটক

প্রকাশিত: ১০:৪২ পূর্বাহ্ণ, মার্চ ১৮, ২০২১ | আপডেট: ১০:৪২:পূর্বাহ্ণ, মার্চ ১৮, ২০২১

মালয়েশিয়া পুলিশ ১৯ বাংলাদেশিসহ ২১ অবৈধ অভিবাসীকে আটক করেছে। আটক বাংলাদেশিরা সবাই পুরুষ। বাকি দু’জন ইন্দোনেশিয়ার নারী। তাদের বয়স ২০ থেকে ৪৫ বছরের মধ্যে। এ খবর দিয়েছে মালয়েশিয়ার সরকারি বার্তা সংস্থা বারনামা। এতে বলা হয়েছে, সেলাঙ্গর ইমিগ্রেশন ডিপার্টমেন্ট শাহ আলম এলাকায় দুটি ব্যবসায়ী প্রতিষ্ঠানে অভিযান চালায়। ওই দুটি প্রতিষ্ঠানকে আসলে পোশাক তৈরির কারখানা বানিয়ে ফেলা হয়েছে। সেলাঙ্গর ইমিগ্রেশন পরিচালক মোহাম্মদ শুকরি নাবী বলেছেন, চার ঘন্টা ধরে চলে অভিযান।

স্থানীয় সময় বুধবার দিবাগত রাত ২টায় শুরু হয় এই অভিযান। এতে দেখা যায়, বাংলাদেশি ওই ১৯ অভিবাসী এবং ইন্দোনেশিয়ার দু’নারী ইমিগ্রেশন আইন এবং ইমেগ্রেশন রেগুলেশনের অধীনে বিভিন্ন রকম অপরাধ করেছেন। আরও তদন্তের জন্য তাদেরকে সেলাঙ্গর ইমিগ্রেশন অফিসে নিয়ে গিয়েছে আইন প্রয়োগকারী বিভাগ। সেখানে তাদেরকে ১৪ দিনের রিমান্ড চাওয়া হবে।

মোহাম্মদ শুকরি বলেন- অভিযান পরিচালনাকালে সব অভিবাসীই ওই পোশাক তৈরির কারখানায় পোশাক সেলাই করছিলেন। কেউ কেউ এ সময় পালিয়ে যাওয়ার জন্য নানা অজুহাত খুঁজতে থাকেন। প্রাথমিক তদন্তে দেখা গেছে প্রতিজন কর্মী সেখানে দিনে ৪৫ থেকে ৫০ রিঙ্গিত মজুরি পেতেন।

অভিযান পরিচালনাকালে মূল দরজা খুলতে অস্বীকৃতি জানান ভিতরে থাকা ব্যক্তিরা। ফলে কর্তৃপক্ষ ভবনটির ধাতব গ্রিল কেটে ভিতরে প্রবেশ করে। এসব অভিবাসীকে কারা আশ্রয় প্রশ্রয় দিয়েছে তাদের সন্ধানে এখন অনুসন্ধান করবে ইমেগ্রেশন বিভাগ। যদি তাদেরকে অপরাধী বলে সাব্যস্ত করা হয় তাহলে আইনি ব্যবস্থা নেয়া হবে। আদালতের মুখোমুখি করা হবে।