স্পেনে ঈদুল ফিতর উদযাপন

প্রকাশিত: ৭:০০ অপরাহ্ণ, |                          

 

সিদ্দিকুর রাহমান ,স্পেন থেকে:
ইউরোপের অন্যান্য দেশের মতো স্পেনেও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হয়েছে। শুক্রবার (২১এপ্রিল) আনন্দ উৎসবের মধ্য দিয়ে দিনটিকে উদযাপন করেন প্রবাসী মুসলমানেরা।
এবারের ঈদে বাঙালি অধ্যুষিত এলাকা রাজধানী শহর মাদ্রিদের লাভাপিয়েস সংলগ্ন ক্যাসিনো পার্কের খোলা ময়দানে অনুষ্ঠিত দুটি জামাতেই ছিলো প্রবাসী মুসলমান বাংলাদেশিদের উপচেপড়া উপস্থিতি।
এছাড়াও পর্যটন নগরী বার্সেলোনা, কানারিয়াস দ্বীপপুঞ্জসহ বিভিন্ন শহরে ছড়িয়ে থাকা বাংলাদেশিরা নামাজ শেষে একে অপরের সঙ্গে কুশলাদি বিনিময় করে ঈদের দিনকে আনন্দময় করার চেষ্টা করেন। স্পেনের সবচেয়ে বৃহৎ মসজিদ ‘সেন্ত্র কুলতুরাল ইসলামিকো দে মাদ্রিদ’ (‘এমে তেরেন্তা’) মসজিদে দেশটির বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে সকাল ৮টায়। বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়েস সংলগ্ন ক্যাসিনো পার্কের খোলা ময়দানে বাংলাদেশিদের দ্বারা পরিচালিত বায়তুল মোকাররম মসজিদ কর্তৃপক্ষের আয়োজনে ঈদের নামাজের ২টি জামাত অনুষ্ঠিত হয়।

সকাল ৮:৩০ টা ও ৯:৩০ টায় অনুষ্ঠিত জামাত দুইটিতে প্রবাসী বাংলাদেশিদের পাশাপাশি অন্যান্য দেশের অভিবাসী মুসলমানরাও অংশগ্রহণ করেন। প্রথম জামাতে উল্লেখযোগ্য সংখ্যক নারীরা নামাজ আদায় করেন।

ঈদের নামাজে উপস্থিত ছিলেন মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের কমকর্তাবৃন্দ,স্থানীয় বাংলাদেশি বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংবাদিক সংগঠনের নেতারা। নামাজ আদায় শেষে বিভিন্ন সংঠন ও মসজিদ কমিটির পক্ষ থেকে প্রবাসী বাংলাদেশিদেরকে ঈদের শুভেচ্ছা জানান।
বায়তুল মোকাররম জামে মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার বলেন, খোলা আকাশে ঈদের জামাত পড়ার সুযোগ করে দেওয়ার জন্য স্থানীয় কর্তৃপক্ষ তথা স্পেন সরকারের প্রতি আমরা কৃতজ্ঞ।সুষ্ঠুভাবে ঈদের নামাজ আদায় করায় অংশগ্রহণকারী সকল মুসল্লিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।
স্পেনের বিভিন্ন স্থানে মুসলিম উম্মাহর আনন্দ উৎসব ঈদুল ফিতরের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে। জামাতগুলোতে বাংলাদেশ, ভারত, পাকিস্তান,আফ্রিকা, মরক্কো, আরবী সহ বেশ কয়েকটি দেশের অভিবাসীরা নামাজ আদায় করেন।
নামাজ শেষে খুতবায় বিশ্বের সকল নির্যাতিত মুসলমানদের জন্য শান্তি কামনা করা হয়।