SylhetNewsWorld | ‘খেলা হবে’ স্লোগান নিয়ে পশ্চিমবঙ্গে বিতর্ক চরমে
সর্বশেষ

‘খেলা হবে’ স্লোগান নিয়ে পশ্চিমবঙ্গে বিতর্ক চরমে

  |  ১৮:৫২, মার্চ ০৫, ২০২১

ভোটের ময়দানে ‘খেলা হবে’ স্লোগানেই এবার বিপত্তিতে পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল প্রধান মমতা ব্যানার্জি। ‘খেলা হবে’ স্লোগানের বিরোধীতায় এবার নির্বাচন কমিশনের কাছে অভিযোগ দিয়েছে বিজেপি। মমতার নামে নির্বাচন কমিশনের কাছে নালিশ জানিয়েছে তারা।

অবশ্য কয়েকদিন আগেই বাংলায় বিজেপির কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাস বিজয় বর্গীয়া জানিয়েছিলেন, মমতার বিরুদ্ধে ‘খেলা হবে’ স্লোগান দেওয়া নিয়ে নির্বাচন কমিশনের কাছে নালিশ জানাবেন তারা। সেইমতো রাজ্য বিজেপির তরফে নালিশ জানানো হয় বলে জানা যায়। অভিযোগে বলা হয়েছে, পশ্চিমবাংলায় একুশের বিধানসভা নির্বাচনে ‘খেলা হবে’ স্লোগানের মাধ্যমে বুথ দখল করে অশান্তি ছড়ানোর পরিকল্পনায় রয়েছে তারা। মূলত, বাংলায় ভোট ঘোষণার পরেই খেলা হবে স্লোগান দিয়েছিলেন খোদ মমতা।

এছাড়া তৃণমূলের বিভিন্ন নির্বাচনী জনসভাতেও ‘খেলা হবে’ স্লোগান তুলেছিলেন তিনি। এই ‘খেলা হবে’স্লোগানের মাধ্যমে মমতা ভোটে হিংসার পরিবেশ সৃষ্টি করতে চাইছেন বলে অভিযোগ তুলেছে বিজেপি। আর সে কারণেই এবারে সরাসরি নির্বাচন কমিশনের কাছে অভিযোগ দিলেন তারা। যদিও বিজেপি শিবিরেও শোনা গেছে ‘খেলা হবে’ শ্লোগান।

বাংলার বুকে বামেরাও এর আগে নবান্ন অভিসানের দিন ‘খেলা হবে’ স্লোগান তুলেছিলেন। তবে ধারাবাহিকভাবে এই স্লোগানে ভর করেই মূলত ভোটের বাজার দাপাচ্ছে রাজ্যের শাসক দল তৃণমূলই। রাজনৈতিক মহলের দাবি, ভোটের ময়দানে ‘খেলা হবে’ স্লোগানটি শুরু করেছিলেন বীরভূম জেলা তৃণমূলের সভাপতি অনুব্রত মন্ডল। এরপর তৃণমূলের দেবাংশু ভট্টাচার্য ‘খেলা হবে’ স্লোগানকে প্যারোডি করে বাংলার ভোট বাজারে তুমুল জনপ্রিয় করে তোলেন। তারপর থেকেই একুশের বাংলা বাজারে শাসক বিরোধী সবার মুখেই কমবেশী ঘুরতে শুরু করে দিয়েছে ‘খেলা হবে’ স্লোগান। একুশের বিধানসভা নির্বাচনে বাংলায় মোট আট দফায় ভোটের দিনক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

কমিশনের এই আট দফা নির্বাচনের ঘোষণার বিরুদ্ধে এরআগে মমতা অভিযোগ তুলেছিলেন যে, বিজেপির কথা শুনেই বাংলায় আট দফায় ভোট করানো হচ্ছে। তারপরেই ‘খেলা হবে’ স্লোগান তোলেন তিনি। একই সঙ্গে বাংলা জয়ে করে দেখানোর চ্যালেঞ্জ ছুঁড়ে দেন। আর মমতার এই চ্যালেঞ্জকে গ্রহণ করে বিজেপি যে বাংলায় তৃণমূলকে হারাতে মরিয়া হয়ে উঠেছে তার প্রমাণও দিয়ে চলেছে তারা। প্রচারের ময়দানে তৃণমূলের পাল্টা প্রচার চালানোর পাশাপাশি প্রচারের ময়দানে মমতাকে চাপে ফেলতে এবার ‘খেলা হবে’ স্লোগানকে নিয়েও মমতার বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ দিলেন তারা।

এ বিভাগের অন্যান্য সংবাদ