সর্বশেষ
 আওয়ামী লীগের নেতৃত্বেই এসেছে বাঙালির সব অর্জন: তথ্যমন্ত্রী ইরানের নতুন প্রেসিডেন্টকে শেখ হাসিনার অভিনন্দন ভারত টিকার টাকা ফেরত দেবে কি না, যা বললেন অর্থমন্ত্রী ইরানের ওপর থেকে ১০৪০টি নিষেধাজ্ঞা প্রত্যাহারে রাজি যুক্তরাষ্ট্র জেনে বুঝেই এনআইডি সেবাকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে আনছি: স্বরাষ্ট্রমন্ত্রী একদিনে শনাক্ত সাড়ে ৫ হাজার ছাড়িয়েছে, মৃত্যু আরও ৮৫ বৃটিশ যুদ্ধজাহাজের দিকে গোলা ছুড়ল রাশিয়া বাঘার সাবেক চেয়ারম্যান আতাউর রহমান মুকিত স্মরনে প্যারিসে শোকসভা সুইজারল্যান্ডে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ইউরো-বাংলা প্রেসক্লাবের মহিলা সম্পাদিকা সুলতানা খান ভারতে ধরা পড়ল করোনার ডেল্টা প্লাস প্রজাতি, আক্রান্ত ২১

কোভ্যাক্স থেকে বাংলাদেশ পাচ্ছে এক কোটি ৯ লাখ টিকা

  |  ১৬:১০, মার্চ ০৩, ২০২১

প্রথম ধাপে করোনার টিকা বিতরণের তালিকা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তালিকায় থাকা দেশগুলোর মধ্যে বাংলাদেশের জন্য বরাদ্দ করা হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত টিকার এক কোটি ৯ লাখ আট হাজার ডোজ।

ডব্লিউএইচও’র কোভ্যাক্স উদ্যোগের আওতায় স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে টিকা সরবরাহের দায়িত্বপ্রাপ্ত জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) মঙ্গলবার সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে কোন দেশকে কত ডোজ টিকা দেওয়া হবে তার তালিকা প্রকাশ করেছে।

কোভ্যাক্স অর্থাৎ কোভিড-১৯ ভ্যাকসিনস গ্লোবাল অ্যাকসেস ফ্যাসিলিটি নামক উদ্যোগের যৌথ নেতৃত্বে ডব্লিউএইচও ছাড়াও রয়েছে দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স (গ্যাভি), সংক্রামক রোগের টিকা তৈরির জন্য আন্তর্জাতিক সহযোগিতামূলক সংস্থা (সিইপিআই)।

কোভ্যাক্সের লক্ষ্য ধনী-গরিব দেশ নির্বিশেষে করোনা টিকার ন্যায্য বিতরণ নিশ্চিত করা। কোভ্যাক্সের মাধ্যমে ২০২১ সালের মধ্যে বিশ্বে ২০০ কোটি ডোজ নিরাপদ ও কার্যকর করোনার টিকা সরবরাহের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ