SylhetNewsWorld | প্রবীণদের জন্য অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন অনুমোদন দিয়েছে ফ্রান্স - SylhetNewsWorld
সর্বশেষ

প্রবীণদের জন্য অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন অনুমোদন দিয়েছে ফ্রান্স

  |  ১৪:৫১, মার্চ ০২, ২০২১

বয়স্কদের জন্যেও অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ ভ্যাকসিন অনুমোদন দিয়েছে ফ্রান্স। এর আগে ৬৫ বছরের বেশি বয়স্কদের জন্য এ ভ্যাকসিন অনুমোদন দেয়া থেকে বিরত ছিল দেশটি। ফরাসি স্বাস্থ্যমন্ত্রী বলেন, যাদের বয়স ৬৫ থেকে ৭৪ তারা এখন থেকে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিতে পারবেন। যারা অসুস্থ তাদেরকেও এই ভ্যাকসিন দেয়া যাবে। এর আগে গত মাসে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের অনুমোদন দিয়েছিল ফ্রান্স। তবে সেটি শুধুমাত্র সুস্থ ও ৬৫ বছরের কম বয়স্কদের জন্য।

বিবিসির খবরে বলা হয়, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন বয়স্কদের মধ্যে কার্যকর কিনা তা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছিল ইউরোপে। অনেক দেশই অভিযোগ তোলে এ নিয়ে পর্যাপ্ত তথ্য নেই।

তবে এরপরই বিভিন্ন গবেষণায় প্রবীণদের মধ্যে এ ভ্যাকসিন কার্যকর বলে প্রমাণ পাওয়া যায়। ভ্যাকসিনটি বর্তমানে বৃটেনসহ বিশ্বের অনেক দেশে ব্যাপকভাবে প্রয়োগ করা হচ্ছে। তবে জার্মানিসহ ইউরোপের অনেক দেশ ৬৫ বছরের বেশি বয়স্কদের জন্য এ ভ্যাকসিন অনুমোদন থেকে বিরত রয়েছে। এছাড়া, কানাডাও গত সোমবার প্রবীণদের মধ্যে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগ বন্ধ করেছে। দেশটির ভ্যাকসিন কমিশন জানিয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালে ৬৫ বছরের বেশিদের ওপর অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন প্রয়োগের ফলাফল সীমিত।

এ বিভাগের অন্যান্য সংবাদ