স্পেনে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

প্রকাশিত: ৫:০২ অপরাহ্ণ, |                          

 

সিদ্দিকুর রাহমান স্পেন থেকেঃ
স্পেনস্থ বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ পালন করেছে।
আজ ২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দূতাবাস কতৃপক্ষ যাবতীয় স্বাস্থ্য প্রটোকল মেনে এক অনুস্টানের আয়োজন করে। অনুষ্ঠানে সদ্য বিদায়ী রাষ্ট্রদূত জনাব হাসান মাহমুদ খন্দকার বিপিএম, পিপিএম, এনডিসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশ দূতাবাসে স্থানীয় সময় সকাল ৯.০০ টায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানমালা আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে পাঠ করা হয়। পরে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং ভাষা শহীদদের আত্মার মাগফেরাত ও দেশের শান্তি, সমৃদ্ধি, উন্নতি কামনা করে দোয়া করা হয়।
দূতাবাসের ১ম সচিব মিজ তাহসিনা আফরিন শারমিনের সঞ্চালনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন ১ম সচিব (শ্রম) মুতাসিমুল ইসলাম, মাননীয় পররাষ্ট্র মন্ত্রীর বাণী পাঠ করেন কমার্শিয়াল কাউন্সেলর রেদোয়ান আহমেদ, মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সেলর ও দূতালয় প্রধান এটিএম আব্দুর রউফ মণ্ডল এবং মহামান্য রাষ্ট্রপতির বাণী পাঠ করেন চার্জ দ্য এফেয়ার্স হারুন আল রশিদ।
সদ্য বিদায়ী রাষ্ট্রদূত জনাব হাসান মাহমুদ খন্দকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভাষা শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন ও দিবসটির তাৎপর্য তুলে ধরেন। তিনি বিগত পাঁচ বছরে তাঁর দায়িত্ব পালনকালীন সময়ে দিবসটি পালনে দূতাবাসের অনুষ্ঠানমালার কথা স্মরণ করেন।
তিনি তাঁর দায়িত্ব পালনকালীন সময়ে স্পেনের রাজধানী মাদ্রিদে একটি স্থায়ী শহীদ মিনার প্রতিষ্ঠার বিষয়ে তাঁর প্রচেষ্টার কথা উল্লেখ করে আশা প্রকাশ করেন দূতাবাসের পরবর্তী কর্তৃপক্ষ এ প্রচেষ্টা অব্যাহত রাখবেন বলে তিনি আশাবাদী। অনুস্টানের শেষ পর্যায়ে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।