SylhetNewsWorld | চীনা মহাকাশযান থেকে পাঠানো হয়েছে মঙ্গলের ভিডিও - SylhetNewsWorld
সর্বশেষ
 সিলেট চেম্বারের নির্বাচন শতভাগ নিরপেক্ষ করতে আমরা বদ্ধপরিকর: জলিল প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে স্পেনে বাংলাদেশী শিশুরা স্পানিশ ক্লাবে ক্রীড়া নৈপূণ্য প্রদর্শন করছে বেগম জিয়ার রোগমুক্তির কামনায় কোকো স্মৃতি সংসদ ইউরোপের দোয়া এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোঃ জামিল ইকবাল দেশের দ্বিতীয় সর্বোচ্চ করদাতা নির্বাচিত স্পেনে স্থানীয় সাংবাদিকদের সাথে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন স্পেনে নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদার, সদস্য সচিব মোঃ দুলাল সাফা

চীনা মহাকাশযান থেকে পাঠানো হয়েছে মঙ্গলের ভিডিও

  |  ১৮:০০, ফেব্রুয়ারি ১৪, ২০২১

প্রথমবারের মতো মঙ্গলগ্রহের ছবি পাঠিয়েছিল চীনের মহাকাশযান তিয়ানওয়েন-১। গত শুক্রবার সেই ভিডিও প্রকাশ করেছে চীনের মহাকাশ সংস্থা।

সেই ছবি অবশ্য কয়েক লাখ কিলোমিটার দূর থেকে তোলা ছিল। গত বুধবার মহাকাশযানটি মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে। সেই যানটি এবার মঙ্গলগ্রহের ভিডিও পাঠিয়েছে। খবর ডনের।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভিতে প্রচারিত ভিডিওতে দেখা যায়, কালো মহাকাশ থেকে ধীরে ধীরে মঙ্গলের পৃষ্ঠ দৃশ্যমান হচ্ছে।

ভিডিওতে গ্রহটির পৃষ্ঠের সাদা গর্ত চোখে পড়ে। মঙ্গলের চারপাশে মহাকাশযানটি ঘোরার কারণে ভিডিওর দৃশ্য আলো থেকে অন্ধকারে পরিবর্তিত হতে দেখা যায়।

পাঁচ টনের তিয়ানওয়েন-১ গত জুলাইয়ে দক্ষিণ চীন থেকে উৎক্ষেপণ করা হয়। তিয়ানওয়েন অর্থ ‘স্বর্গের কাছে প্রশ্ন’। এই মহাকাশযানটিতে রয়েছে একটি মার্স অরবিটার, একটি ল্যান্ডার ও একটি সৌরশক্তিচালিত রোভার।

চীনের মহাকাশ প্রকল্পের সর্বশেষ পদক্ষেপ তিয়ানওয়েন-১। আগামী ২০২২ সালে একটি মহাকাশ স্টেশন প্রতিষ্ঠার লক্ষ্য রয়েছে চীনের।

আগামী মে মাসে তিয়ানওয়েন-১ থেকে ২৪০ কেজির একটি রোভার মঙ্গলের বিশাল বেসিন ‘ইউটোপিয়া’য় অবতরণ করবে। এর অরবিটার এক মঙ্গলবর্ষ পর্যন্ত অবস্থান করবে। গ্রহটির মাটি ও বায়ুমণ্ডল নিয়ে তিন মাসের গবেষণা ছাড়াও এই মিশনে মঙ্গলের ছবি সংগ্রহ, মানচিত্র তৈরি ও অতীত প্রাণের চিহ্নের খোঁজ করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ