SylhetNewsWorld | ইরাকে গণকবর থেকে তুলে এনে শতাধিক ইয়াজিদিকে দাফন - SylhetNewsWorld
সর্বশেষ
 সিলেট চেম্বারের নির্বাচন শতভাগ নিরপেক্ষ করতে আমরা বদ্ধপরিকর: জলিল প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে স্পেনে বাংলাদেশী শিশুরা স্পানিশ ক্লাবে ক্রীড়া নৈপূণ্য প্রদর্শন করছে বেগম জিয়ার রোগমুক্তির কামনায় কোকো স্মৃতি সংসদ ইউরোপের দোয়া এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোঃ জামিল ইকবাল দেশের দ্বিতীয় সর্বোচ্চ করদাতা নির্বাচিত স্পেনে স্থানীয় সাংবাদিকদের সাথে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন স্পেনে নির্বাচন কমিশনার খোরশেদ আলম মজুমদার, সদস্য সচিব মোঃ দুলাল সাফা

ইরাকে গণকবর থেকে তুলে এনে শতাধিক ইয়াজিদিকে দাফন

  |  ১৫:০৯, ফেব্রুয়ারি ০৭, ২০২১

ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের হাতে নিহত ইয়াজিদি সম্প্রদায়ের ১০৪ সদস্যের দেহাবশেষ গণকবর থেকে তুলে এনে দাফন করা হয়েছে।

২০১৪ সালে নিহত এই ব্যক্তিদের দেহাবশেষ শনাক্ত করে গণকবর থেকে তুলে আনা হয়, তার পর শনিবার নিনেভা প্রদেশের সিঞ্জার পর্বতের নিকটবর্তী কোহো গ্রামে দাফন করা হয়। খবর বিবিসির।

উত্তর ইরাকে ইয়াজিদিদের এলাকাগুলোতে ওই সময় আইএস হামলা চালিয়ে কয়েক হাজার পুরুষকে হত্যা করেছিল, পাশাপাশি নারী ও শিশুদের দাস বানায় এবং ধর্ষণ করে।

জাতিসংঘ জানিয়েছে, আইএস এই সম্প্রদায়টির বিরুদ্ধে গণহত্যা চালিয়েছে। ইয়াজিদি অর্গানাইজেশন ফর ডকুমেন্টেশনের প্রধান খাইরি আলী ইব্রাহিম জানান, নিহত ওই ১০৪ জনের সবাই পুরুষ এবং আইএস তাদের সবাইকে ২০১৪ সালের আগস্টে হত্যা করেছিল।

ইয়াজিদি মানবাধিকারকর্মী মির্জা দিনায়ি বলেন, নিহতদের দেহাবশেষের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের প্রথম পদক্ষেপ এটি।

২০১৪ সালের ৩ অগাস্ট আইএস হামলা চালানোর আগে ইরাকে আনুমানিক সাড়ে পাঁচ লাখ ইয়াজিদি বসবাস করত। প্রায় সাড়ে তিন লাখ ইয়াজিদি পালিয়ে অন্য কোথাও আশ্রয় নিয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ