সর্বশেষ
 গোলাপগঞ্জ পৌর আওয়ামী লীগের কমিটি ডিজিটাল নিরাপত্তা আইন স্থগিতের আহবান জাতিসংঘের প্রথমবারের মতো সুচিকে আদালতে হাজির দেখানো হলো মুশতাকের মৃত্যু নিয়ে কূটনীতিকদের হৈ চৈ করার কিছু নেই : পররাষ্ট্রমন্ত্রী দুর্নীতির দায়ে ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট সারকোজির ৩ বছরের জেল পুলিশ চরম ধৈর্যের পরিচয় দিয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী সৌদি ক্রাউন প্রিন্সের শাস্তি চান খাসোগির বাগদত্তা ২৪ ঘণ্টায় করোনায় আরো ৮ জনের মৃত্যু, শনাক্ত ৫৮৫ লেখক মুশতাকের মৃত্যু: স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাওয়ে পুলিশের বাধা, গোটা দেশ অবরোধের হুমকি মুখোমুখি অবস্থানে তুরস্ক-ইরান, পাল্টাপাল্টি রাষ্ট্রদূত তলব

ইরাকে গণকবর থেকে তুলে এনে শতাধিক ইয়াজিদিকে দাফন

  |  ১৫:০৯, ফেব্রুয়ারি ০৭, ২০২১

ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের হাতে নিহত ইয়াজিদি সম্প্রদায়ের ১০৪ সদস্যের দেহাবশেষ গণকবর থেকে তুলে এনে দাফন করা হয়েছে।

২০১৪ সালে নিহত এই ব্যক্তিদের দেহাবশেষ শনাক্ত করে গণকবর থেকে তুলে আনা হয়, তার পর শনিবার নিনেভা প্রদেশের সিঞ্জার পর্বতের নিকটবর্তী কোহো গ্রামে দাফন করা হয়। খবর বিবিসির।

উত্তর ইরাকে ইয়াজিদিদের এলাকাগুলোতে ওই সময় আইএস হামলা চালিয়ে কয়েক হাজার পুরুষকে হত্যা করেছিল, পাশাপাশি নারী ও শিশুদের দাস বানায় এবং ধর্ষণ করে।

জাতিসংঘ জানিয়েছে, আইএস এই সম্প্রদায়টির বিরুদ্ধে গণহত্যা চালিয়েছে। ইয়াজিদি অর্গানাইজেশন ফর ডকুমেন্টেশনের প্রধান খাইরি আলী ইব্রাহিম জানান, নিহত ওই ১০৪ জনের সবাই পুরুষ এবং আইএস তাদের সবাইকে ২০১৪ সালের আগস্টে হত্যা করেছিল।

ইয়াজিদি মানবাধিকারকর্মী মির্জা দিনায়ি বলেন, নিহতদের দেহাবশেষের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের প্রথম পদক্ষেপ এটি।

২০১৪ সালের ৩ অগাস্ট আইএস হামলা চালানোর আগে ইরাকে আনুমানিক সাড়ে পাঁচ লাখ ইয়াজিদি বসবাস করত। প্রায় সাড়ে তিন লাখ ইয়াজিদি পালিয়ে অন্য কোথাও আশ্রয় নিয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ