সর্বশেষ
 গ্রিসে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল সাবান মিয়ার সাবেক ছাত্রদল নেতা আলী চৌধুরীর বাসায় সন্ত্রাসী হামলা ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন সাবেক ছাত্রনেতা জহির উদ্দিন ইমন জিএসসি ইউকের উদ্দ্যোগে সুনামগঞ্জে “ঈদ স্মাইল প্রজেক্ট” এর নগদ অর্থ বিতরণ তাহিরপুরে হাজী আব্দুল অদুদ-র পরিবারের পক্ষ থেকে ঈদ উপহার সামগ্রী বিতরণ এন.আর.বি ব্যাংক লিঃ এর মোঃ জামিল ইকবাল ও পরিচালক জাহেদ ইকবাল এর ঈদ উপহার বিতরণ স্পেনে কোথায় কখন ঈদুল ফিতরের জামাত হবে জিএসসি ইউকের উদ্দ্যোগে জগন্নাথপুরে “ঈদ স্মাইল প্রজেক্ট” এর নগদ অর্থ বিতরণ নকশী বাংলা ফাউন্ডেশন সিলেটের ইফতার ও দোয়া মাহফিল সাবেক সাংসদ দিলদার হোসেন সেলিম এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এম আসকির আলী

এস্ট্রেজেনেকার সঙ্গে হওয়া চুক্তি প্রকাশ্যে আনলো ইইউ

  |  ১৮:০৫, জানুয়ারি ২৯, ২০২১

ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান এস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তির একটি সম্পাদিত সংস্করণ প্রকাশ করেছে ইউরোপীয় কমিশন। উভয় পক্ষের মধ্যে কিছুদিন ধরে ভ্যাকসিন নিয়ে উত্তেজনা চলছে। এর আগে ইউরোপীয় ইউনিয়নকে ভ্যাকসিন সরবরাহের হার কমিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয় এস্ট্রাজেনেকা। এই সিদ্ধান্তের বিরুদ্ধে কোম্পানিটির ওপর চাপ প্রয়োগ করেন ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডার লিয়েন। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, এস্ট্রাজেনেকার সঙ্গে স্বাক্ষরিত ওই চুক্তিটি গত বছরের আগস্ট মাসের। একে ‘বাধ্যতামূলক আদেশ’ দাবি করে কোম্পানিটির কাছে ভ্যাকসিন রপ্তানি কমিয়ে দেয়ার ব্যাখ্যা চেয়েছে ইউরোপীয় কমিশন। ধারণা করা হচ্ছে, এই ভ্যাকসিনটি শীগগিরই অনুমোদন দেবে ইউরোপীয় ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা। এস্ট্রাজেনেকা দাবি করেছে, তাদের দুটি প্লান্টে উৎপাদন ব্যহত হওয়ায় রপ্তানির গতি কমে যাচ্ছে।

যে দুটি প্লান্টে উৎপাদন কমে গেছে সে দুটি নেদারল্যান্ড ও বেলজিয়ামে। আগস্ট মাসে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী, অনুমোদন পাওয়ার পরই ৩০ কোটি ডোজ ভ্যাকসিন দেয়ার কথা এস্ট্রেজেনেকার। সম্ভব হলে আরো ১০ কোটি দেয়ার কথা রয়েছে। তবে ইইউ জানিয়েছে, মার্চ মাসের মধ্যে এস্ট্রেজেনেকা চুক্তির মাত্র চার ভাগের একভাগ ভ্যাকসিন সরবরাহ করতে পারবে। এখন ইইউ সিদ্ধান্ত নিয়েছে, এস্ট্রাজেনেকা প্রতিশ্রুতি ভঙ্গ করছে সেটি জানাতে এখন তারা ওই চুক্তি প্রকাশ্যে নিয়ে আসবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ