সর্বশেষ

নেপালের প্রধানমন্ত্রী ওলি’কে দল থেকে বহিষ্কার

  |  ০৮:২০, জানুয়ারি ২৫, ২০২১

নেপালের রাজনীতিতে একের পর এক নাটকীয়তা। সর্বশেষ এ নাটকে দলীয় সদস্য পদ হারাতে হয়েছে প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি’কে। নেপাল কমিউনিস্ট পার্টির সাধারণ সদস্যপদ থেকে তাকে বহিষ্কার করেছে সাবেক প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল ওরফে প্রচণ্ডপন্থি গ্রুপ। দেশটিতে ক্ষমতার লড়াই বেশ কিছুদিন ধরেই চলছে। কিন্তু সম্প্রতি তা আরো চরম আকার ধারণ করেছে। সাবেক প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল ওরফে প্রচণ্ড প্রধানমন্ত্রী ওলির বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপন করতে পারেন এবং প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারির বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনতে পারেন এমনটা জানতে পেরে সম্প্রতি আকস্মিকভাবে পার্লামেন্ট বিলুপ্ত করেন প্রধানমন্ত্রী ওলি। এ বিষয়টি সেখানকার আদালতে উঠেছে। এ খবর দিয়েছে ভারতের অনলাইন টাইমস অব ইন্ডিয়া।

উল্লেখ্য নেপালের বর্তমান ক্ষমতায় নেপাল কমিউনিস্ট পার্টি।

এর এক অংশের নেতৃত্ব দিচ্ছেন সাবেক প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল ওরফে প্রচণ্ড। রোববার তার নেতৃত্বাধীন অংশ সাধারণ সদস্য পদ থেকে বহিষ্কার করেছে প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি’কে। খবরে আরো বলা হয়, দলীয় নেতাদের সাম্প্রতিক অবস্থান সম্পর্কে ব্যাখ্যা দিতে ব্যর্থ হওয়ার জন্য কেপি শর্মা অলির বিরুদ্ধে অবস্থান নেয় সাবেক প্রধানমন্ত্রী প্রচণ্ড এবং মাধব কুমার নেপালের নেতৃত্বে স্ট্যান্ডিং কমিটি। সেখানেই বৈঠকে কেপি শর্মা ওলি’র দলীয় সদস্যপদ বাতিল করার সিদ্ধান্ত হয়। এখানে উল্লেখ্য, নেপাল কমিউনিস্ট পার্টিতে চেয়ারম্যানের পদ আছে দুটি। এর একটি পদে আছেন প্রধানমন্ত্রী ওলি। আরেকটি পদে আছেন পুষ্ক কমল দাহাল ওরফে প্রচণ্ড। ডিসেম্বর দলের বিদ্রোহী অংশ দলের চেয়ারম্যানের পদ থেকে ওলিকে সরিয়ে দেয়। এরপর মাধব কুমার নেপালকে দলের দ্বিতীয় চেয়ারম্যান হিসেবে ঘোষণা দেয়া হয়। প্রথম চেয়ারম্যান হিসেবে অবস্থান করছেন পুষ্প কমল দাহাল ওরফে প্রচণ্ড। গত ১৫ জানুয়ারি প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলির কাছে তিনি সম্প্রতি দলীয় নীতির বিরুদ্ধে কর্মকাণ্ড পরিচালনা করছেন- এ বিষয়ে তার কাছে ব্যাখ্যা চাওয়া হয়। কিন্তু প্রধানমন্ত্রী ওলি এ বিষয়ে ব্যাখ্যা দিতে ব্যর্থ হয়েছেন। এ কারণে রোববার প্রচণ্ডের নেতৃত্বাধীন অংশ বৈঠকে বসে এবং তাকে দলীয় সদস্য পদ থেকে বহিষ্কার করা হয়। এতে ওলির বিরুদ্ধে অভিযোগ করা হয় যে, তিনি দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেছেন।
নেপালে এই রাজনৈতিক সঙ্কট বেশ কিছুদিন ধরে চলমান। সর্বশেষ গত দুদিনে দলটির প্রচণ্ডপন্থি গ্রুপ দেশব্যাপী সরকারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ করে এবং তারা এসময় অভিযোগ করে যে- প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি সম্প্রতি দেশটিতে পার্লামেন্ট বিলুপ্ত করে গণতন্ত্রের প্রতি ভয়াবহ হুমকি সৃষ্টি করেছেন। তারা বলেছেন কঠোর লড়াই সংগ্রামের মধ্য দিয়ে নেপাল যে গণতন্ত্র অর্জন করেছে তিনি সেই গণতন্ত্রকে অবজ্ঞা করছেন।

গত সপ্তাহে পুষ্প কমল দাহাল ওরপে প্রচণ্ড অভিযোগ করেন- পার্লামেন্ট বিলুপ্ত করার মধ্য দিয়ে প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি সংবিধানের প্রতি বড় ধরনের আঘাত হেনেছেন। একই সাথে তিনি দেশের গণতান্ত্রিক পদ্ধতির ওপরও আঘাত হেনেছেন। কমপক্ষে ৭ দশকের লড়াইয়ের মধ্য দিয়ে নেপালে এই গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে । এখানে উল্লেখ্য প্রচন্ডপন্থী অংশের চেয়ারম্যান হিসেবে গত মাসে কেপি শর্মা ওলি’কে সরিয়ে তার স্থানে এক বসানো হয় মাধব কুমার নেপালকে। তিনি বলেছেন, পার্লামেন্ট বিলুপ্ত করার ক্ষমতা সংবিধান প্রধানমন্ত্রীকে দেয়নি। এখানে উল্লেখ্য প্রধানমন্ত্রী ওলি গত ২০ ডিসেম্বর আকস্মিকভাবে নেপালের পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেন। এর মধ্য দিয়ে দেশটিতে রাজনৈতিক সঙ্কট তীব্র থেকে তীব্রতর হতে থাকে এবং ক্ষমতা দখলের লড়াইয়ে পুষ্প কমল দাহাল ওরফে প্রচণ্ডের সাথে সংঘর্ষে লিপ্ত হন। এখানে উল্লেখ্য নেপালের পার্লামেন্টের সদস্য সংখ্যা ২৭৫। এই সংসদ বিলুপ্ত করার মধ্য দিয়ে মন্ত্রী কেপি শর্মা ওলি দেশজুড়ে তীব্র প্রতিবাদ বিক্ষোভ সৃষ্টির সুযোগ করে দেন এবং এই প্রতিবাদ-বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছেন পুষ্প কমল দাহাল ওরফে প্রচণ্ড নেতৃত্বাধীন নেপাল কংগ্রেস পার্টি। প্রচণ্ড দলের সহ-সভাপতিও।

খবরে বলা হয়েছে, নেপাল কংগ্রেস পার্টি একাংশের চেয়ারম্যান হিসেবে অবস্থান করছেন কেপি শর্মা ওলি। তিনি বলেছেন সম্প্রতি তিনি জানতে পেরেছেন প্রচন্ডপন্থী একটি গ্রুপ তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব উত্থাপনের চেষ্টা করছে এবং এর মধ্য দিয়ে তারা প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারীর বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনার চেষ্টা করছে। এমনটি জানার পরেই তিনি নেপালের পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করতে বাধ্য হন। ২০১৭ সালের সাধারণ নির্বাচনে বিজয়ী হয় ওলির নেতৃত্বাধীন সিপিএম-ইউএমএল এবং প্রচন্ড নেতৃত্বাধীন নেপাল কমিউনিস্ট পার্টি। নির্বাচনে তারা বিজয় অর্জনের পর ২০১৮সালের মে মাসে একীভূত হয়ে নেপাল কমিউনিস্ট পার্টি হিসেবে আত্মপ্রকাশ করে।

এ বিভাগের অন্যান্য সংবাদ