SylhetNewsWorld | ইন্দোনেশিয়ায় সিনোভ্যাকের টিকা প্রয়োগ শুরু - SylhetNewsWorld
সর্বশেষ
 স্পেনে অনুষ্ঠিত হলো বৃহত্তর নোয়াখালী সমিতি’র অভিষেক বাজেট অনুষ্ঠানে মেয়র আরিফের ঘোষণায় বিব্রত সাংবাদিকরা স্পেন থেকে আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন বাংলাদেশ দূতাবাস এথেন্স-এ ইলেক্ট্রনিক পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযান, আটক ১ জার্মানি থেকে অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরাতে চায় সরকার অন্যকে বাঁচাতে গিয়ে প্রাণ দিলেন রুশ মন্ত্রী নর্থ মেসিডোনিয়ার হাসপাতালে আগুন, ১০ কোভিড রোগীর মৃত্যু সাবেক কর্মকর্তাদের দেশে ফেরার আহ্বান জানিয়েছেন তালেবান প্রধানমন্ত্রী

ইন্দোনেশিয়ায় সিনোভ্যাকের টিকা প্রয়োগ শুরু

  |  ১৭:৫৮, জানুয়ারি ১৩, ২০২১

ইন্দোনেশিয়ায় করোনাভাইরাস প্রতিরোধে চীনের তৈরি সিনোভ্যাক টিকা প্রয়োগ শুরু হয়েছে। প্রথম টিকা নিয়েছেন দেশটিরশি। এ খবর বার্তা সংস্থা এএফপি’র।

আজ বুধবার (১৩ জানুয়ারি) ২৭ কোটি জনসংখ্যার দ্বীপ রাষ্ট্রটিতে গণটিকাদান কর্মসূচি শুরু হয়।

রাজধানী জাকার্তায় রাষ্ট্রীয় প্রাসাদে ৫৯ বছর বয়সী প্রেসিডেন্ট জোকো উইদোদো টিকা গ্রহণ করেন। তার টিকা নেয়ার পুরো সময়টা টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। এই সময় স্বাস্থ্যমন্ত্রীসহ বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা ও ধর্মীয় নেতৃবৃন্দ ছিলেন উপস্থিত ছিলেন।

টিকা নেয়ার সময় হাসতে হাসতে প্রেসিডেন্ট উইদোদো বলেন, ‘আমি আসলে তেমন কিছু অনুভব করছি না।’

প্রেসিডেন্টের পরে ইন্দোনেশিয়ার সামরিক বাহিনীর প্রধান, পুলিশ প্রধান ও স্বাস্থ্যমন্ত্রীসহ অন্যরাও এই টিকা নিয়েছেন।

উইদোদো আরও বলেন, ‘করোনার সংক্রমণ প্রবাহ বন্ধ করতে এই টিকাদান কর্মসূচি গুরুত্বপূর্ণ। ইন্দোনেশিয়ার সবার নিরাপত্তা ও সুস্থতার জন্য এমন একটি টিকা অপরিহার্য।’

চলতি সপ্তাহে চীনের তৈরি সিনোভ্যাকের টিকার ব্যবহার অনুমোদন করেছে ইন্দোনেশিয়ার ওলামা কাউন্সিল। জানানো হয়, ইসলামি নিয়মকানুন অনুযায়ী সিনোভ্যাকের টিকা ব্যবহারের যোগ্য।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটির শীর্ষ ধর্মীয় নেতারা এই টিকাকে হালাল বলে সায় দিয়েছেন। ইতিমধ্যে দেশটি প্রায় ৩০ লাখ ডোজ গ্রহণ করেছে সিনোভ্যাকের কাছ থেকে।

দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে এ পর্যন্ত সাড়ে আট লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যুর সংখ্যা প্রায় ২৫ হাজার। তবে ইন্দোনেশিয়ায় পরীক্ষার হার কম থাকায় আসল সংক্রমণ সংখ্যা প্রত্যাশার চেয়েও বেশি বলে ধারণা করা হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ