SylhetNewsWorld | মার্কিন সেনাবাহিনীর প্রথম সিআইও হলেন একজন ভারতীয়-আমেরিকান - SylhetNewsWorld
সর্বশেষ

মার্কিন সেনাবাহিনীর প্রথম সিআইও হলেন একজন ভারতীয়-আমেরিকান

  |  ১৮:৩৮, জানুয়ারি ০৮, ২০২১

ভারতীয়-আমেরিকান ড. রাজ ইয়েরকে মার্কিন সেনাবাহিনীর প্রধান তথ্য কর্মকর্তা (সিআইও) হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। গত বছরের জুলাই মাসেই প্রথম এই পদ তৈরি করা হয়। এরফলে মার্কিন প্রতিরক্ষা দপ্তরে আরো একজন উচ্চপদস্থ ভারতীয়-আমেরিকানের সংখ্যা বাড়ল। এ খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
ড. রাজ ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি করেছেন। এর আগে তিনি মার্কিন সেনাবাহিনীর সংক্রান্ত দপ্তরের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন। এক বিবৃতিতে এ তথ্য দিয়েছে পেন্টাগন। এতে বলা হয়েছে, ড. রাজের পদমর্যাদা একজন তিন তারকা জেনারেলের সমান। মার্কিন সেনাবাহিনীর তথ্য-যোগাযোগ খাতে তিনি বছরে ১৬ বিলিয়ন ডলারের বাজেট তদারকি করবেন।

তার অধিনে বিশ্বের ১০০ দেশে ১৫ হাজারের বেশি কর্মী ও সামরিক কর্মকর্তারা কাজ করবে। চীন ও রাশিয়ার মতো প্রতিপক্ষের বিরুদ্ধে মার্কিন সেনাবাহিনীর প্রযুক্তি সক্ষমতা বৃদ্ধির নেতৃত্ব দেবেন তিনি। সামনের দিনগুলোতে ক্লাউড কম্পিউটিং, রোবোটিক্স ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স নিয়ে দ্রুত আগাতে চায় মার্কিন সেনাবাহিনী। ২৬ বছরের ক্যারিয়ারে ড. রাজ প্রতিরক্ষা ও ব্যবসায়িক নানা ক্ষেত্র সামলেছেন।
ভারতের বেঙ্গালোরে বেড়ে ওঠা ড. রাজ পড়েছেন দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজিতে। এরপর যুক্তরাষ্ট্রে যান তিনি উচ্চতর ডিগ্রি অর্জনের জন্য। সেখানে টেক্সাস বিশ্ববিদ্যালয়ে তিনি পিএইচডি করেছেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ