সর্বশেষ

দেশে চালের ঘাটতি; আরও আড়াই লাখ টন আমদানির অনুমতি

  |  ০৫:০৬, জানুয়ারি ০৭, ২০২১

আরও আড়াই লাখ টন চাল আমদানির অনুমতি দিয়েছে সরকার। ভারত ও সিঙ্গাপুর থেকে এই চাল আমদানি করবে খাদ্য অধিদপ্তর। চালের বাজার নিয়ন্ত্রণে রাখতেই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এ ছাড়া বিসিআইসির মাধ্যমে মধ্যপ্রাচ্য থেকে ৫০ হাজার টন ইউরিয়া সার আমদানির প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠকে সিঙ্গাপুর থেকে অনলাইনে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

বৈঠক শেষে গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল।

অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল বলেন, আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে খাদ্য অধিদপ্তর ১৭১ কোটি ৯৭ লাখ ৪৪ হাজার টাকা ব্যয়ে ভারতের ইটিসি এগ্রো প্রসেসিং থেকে ৫০ হাজার টন নন-বাসমতি সেদ্ধ চাল কিনবে। আর ১৭৩ কোটি ১১ লাখ ৭ হাজার ২০০ টাকা ব্যয়ে সমপরিমাণ চাল কেনা হবে সিঙ্গাপুরের এগ্রোকপ ইন্টারন্যাশনাল থেকে। এ ছাড়া প্রায় ৫২২ কোটি টাকা ব্যয়ে এক লাখ টন সেদ্ধ চাল ও ৫০ হাজার টন আতপ চাল আমদানি করা হবে ভারতের ন্যাশনাল এগ্রিকালচার কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অব ইন্ডিয়া-এনএএফইডি থেকে জিটুজি ভিত্তিতে।

উল্লেখ্য, এর আগে তিন দফায় ভারত থেকে দেড় লাখ টন চাল আমদানির অনুমোদন দেয় সরকার। এ নিয়ে মোট চার লাখ টন চাল আমদানির অনুমোদন দেয়া হল।

এ বিভাগের অন্যান্য সংবাদ