SylhetNewsWorld | ব্রিটেনে প্রথম অক্সফোর্ডের টিকা নিলেন ৮২ বছরের বৃদ্ধ
সর্বশেষ

ব্রিটেনে প্রথম অক্সফোর্ডের টিকা নিলেন ৮২ বছরের বৃদ্ধ

  |  ১৬:৫৫, জানুয়ারি ০৪, ২০২১

ব্রিটেনের গবেষকদের তৈরি অক্সফোর্ড -আস্ট্রাজেনিকার ভ্যাকসিন দেওয়া শুরু করেছে সরকার। ৮২ বৎসর বয়স্ক ব্রাইন পিনকার অক্সফোর্ড ইউনিভার্সিটি হাসপাতাল থেকে অক্সফোর্ড ভ্যাকসিন গ্রহন করেন। এর মাধ্যমেই শুরু হলো ব্রিটেনে ভ্যাকসিন দেওয়া। সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে সাতটায় অক্সফোর্ডের চার্চিল হাসপাতালে তাকে এই টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে। তিনি একজন ব্যবস্থাপনা বিষয়ক সাবেক মানেজার। তার জন্মও অক্সফোর্ডে। বড় হয়েছেন সেখানে। এবার তার জন্মভূমিতেই তৈরি হয়েছে করোনা ভাইরাসের টিকা। এই টিকা প্রথম নিতে পেরে তিনি সন্তোষ প্রকাশ করেছেন। এ খবর দিয়েছে অনলাইন ডেইলি মেইল।

এছাড়াও অক্সফোর্ড , লন্ডন, সাসেক্স, লানকেরশায়ার,ওয়ারকুইশায়ার সহ বড় বড় হাসপাতাল গুলি ভ্যাকসিন মনিটর করছে। ৫৩০,০০০ ডোজ ভ্যাকসিন দেওয়ার প্রস্তুত গ্রহন করেছে এনএইচএস ।
বরিবার নির্দিষ্ট স্থান গুলিতে ভ্যাকসিন পৌছে দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছে দি ডিপার্টমেন্ট অফ হেল্থ অ্যান্ড সোসাল কেয়ার (DHSC).

ব্রিটিশ সরকার অক্সফোর্ড কভিড-১৯ ভ্যাকসিন জ্যাব প্রস্তুত করার জন্য ৮৮ মিলিয়ন পাউন্ড বরাদ্ধ দিয়েছে। অক্সফোর্ড ইউনিভার্সিটি আস্ট্রাজেনিকা কোম্পানীর সাথে যৌথ ভাবে কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন,” আজ আরো একটি ঐতিহাসিক দিন, এই দিনে করোনাভাইরসকে প্রতিহত করতে ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। ডাটা অনুযায়ী জিপিদের তালিকার ভিত্তিতে ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে পর্যায়ক্রমে সবাই এই ভ্যাকসিন পাবেন,”।

ব্রিটিশ হেল্থ সেক্রেটারি ম্যাথ হ্যাংকক বিবিসির এর সাথে এক স্বাক্ষাৎকারে বলেন,”অক্সফোর্ড কভিড ভ্যাকসিন১৯ জ্যাব, ডাটা বেসিস অনুযায়ী ব্রিটেনের সব শহরের নির্দিষ্ট স্থানে আজ ৪ঠা জানুয়ারী ২০২১ থেকে দেওয়া শুরু হয়েছে।এই কার্যকর্মে সকল জনসাধারন সহযোগিতা আশা করেন। –

ব্রিটিশ চ্যানচেলর ঋষি সুনাক বলেছেন, “করোনা ভাইরাসের বিরুদ্ধে এই বিস্ময়কর টিকা বৃটেনের জন্য একটি নতুন যুগের আশা জাগিয়ে তুলেছে। বৃটিশ বিজ্ঞানী এবং জাতীয় স্বাস্থ্যসেবা (এনএইচএস) বিভাগে সৃষ্টিশীল কাজের প্রশংসা করেন। বলেন, ২০২১ সাল হলো বিশ্বে বৃটেনের জন্য নতুন একটি যুগের প্রথম অধ্যায়”।

যেসব স্থানে ভ্যাকসিন জ্যাব দেওয়া হচ্ছে লন্ডনের নাইটিংগেল সেন্টার, ইপসম সেন্টার স্যারি, ব্রিস্টল আস্টন গেইট ফুটবল স্টেডিয়াম, রোবেটসন হাউজ কন্ফারেন্স সেন্টার,
ম্যানচেস্টার টেনিস এ্যান্ড ফুটবল স্টেডিয়াম, নিউক্যাসলে লেইজি সেন্টার, নর্থ এ্যান্ড মিডল্যান্ডের বহু বৃহৎ স্থানে এই ভ্যাকসিন জ্যাব দেওয়ার কার্যক্রম চলছে।

এছাড়া ব্রিটেনের ৮৩ টি হাসপাতালে অক্সফোর্ড ভ্যাকসিন জ্যাব দেওয়া হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ