যথাসময়ে ভ্যাকসিন পাওয়া যাবে: বেক্সিমকো

প্রকাশিত: ৪:৫০ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২১

যথাসময়ে ভ্যাকসিন পাওয়া যাবে: বেক্সিমকো

করোনা ভ্যাকসিন পেতে সিরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করা বাংলাদেশের বেক্সিমকো ফার্মা আশাবাদ ব্যক্ত করেছে, যথাসময়েই ভ্যাকসিন পাওয়া যাবে। বেক্সিমকোর চিফ অপারেটিং অফিসার রাব্বুর রেজা গণমাধ্যমকে বলেন, আমরা বিশ্বাস করি যে, আমরা অগ্রাধিকারের তালিকায় রয়েছি এবং যথাসময়েই ভ্যাকসিন পাব।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন ভারতে উৎপাদন করছে সিরাম ইনস্টিটিউট। এ টিকার তিন কোটি ডোজ পেতে বাংলাদেশ সরকার, বাংলাদেশের বেক্সিমকো ফার্মা এবং ভারতের সিরাম ইনস্টিটিউটের মধ্যে চুক্তি রয়েছে। বৃটেনের পর ভারতেও এটি অনুমোদন দেয়া হয়েছে। ধারণা করা হচ্ছিল, সহসা বাংলাদেশেও এটি আসবে।
কিন্তু, গতকাল রোববার বার্তা সংস্থা এপিকে দেওয়া সাক্ষাৎকারে সিরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা বলেছেন, ভারতীয় কর্তৃপক্ষ ভ্যাকসিনটি জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমতি দিয়েছে। কিন্তু, তারা শর্ত দিয়েছে যে দেশটিতে ঝুঁকিতে রয়েছেন এমন জনগোষ্ঠীর জন্যে ভ্যাকসিন নিশ্চিত না হওয়া পর্যন্ত সিরাম ইনস্টিটিউট তা রপ্তানি করতে পারবে না।

রাব্বুর রেজা বলেন, বেক্সিমকো ও সিরাম ইনস্টিটিউটের মধ্যে করা চুক্তিতে উল্লেখ রয়েছে যে, স্থানীয় অনুমোদনের পর (বাংলাদেশ অনুমোদন দিলে) সিরাম ইনস্টিটিউট এক মাসের মধ্যেই প্রথম ধাপের ভ্যাকসিন সরবরাহ করবে।
ভালো প্রতিবেশী রাষ্ট্র হিসেবে বাংলাদেশ ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার তালিকায় রয়েছে বলে উল্লেখ করেন তিনি। বলেন, আমরা যথাসময়েই ভ্যাকসিন পাব বলে আশা করছি।

রাব্বুর রেজা বলেন, আমরা তাদের (সিরাম ইন্সটিটিউট) সঙ্গে যোগাযোগ রাখছি।