সর্বশেষ

যুক্তরাষ্ট্রে ২০২১ সালেই নিয়ন্ত্রণে আসবে করোনা: ফাউচি

  |  ০৭:৫৬, জানুয়ারি ০১, ২০২১

২০২১ সালের শেষ নাগাদ যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে চলে আসবে বলে ভবিষ্যতবাণী করেছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ এন্থনি ফাউচি। বুধবার এক ভার্চুয়াল আলোচনায় তিনি বলেন, ভ্যাকসিন কার্যক্রমের কারণে ২০২১ সালের মধ্যেই জনসংখ্যার বেশিরভাগ অংশের মধ্যেই হার্ড ইমিউনিটি গঠিত হবে। যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্ত হওয়ার পরই এমন আশার বানী শোনালেন ফাউচি। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

করোনা পরিস্থিতি নিয়ে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসমের সঙ্গে ভার্চুয়াল ওই আলোচনায় যোগ দিয়েছিলেন ফাউচি। এতে নিউসম জানান, প্রদেশটির দক্ষিণাঞ্চলে করোনাভাইরাসের বি.১.১.৭ স্ট্রেইনটি সনাক্ত হয়েছে। তবে এ নিয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি তিনি। তবে ক্যালিফোর্নিয়ার জনস্বাস্থ্য কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, আক্রান্ত ব্যাক্তির কোথাও সফর করার ইতিহাস নেই। ফলে, ধারণা করা হচ্ছে স্থানীয় পর্যায়ে ছড়াতে শুরু করেছে নতুন স্ট্রেইনটি।

এ নিয়ে ফাউচি বলেন, তিনি এতে মোটেও বিস্মিত নন। এরইমধ্যে সমগ্র দেশেই হয়ত নতুন স্ট্রেইন ছড়িয়ে পরেছে। নতুন এই ধরণটি আগের থেকে অনেক দ্রুত ছড়াতে সক্ষম। তবে যারা আগে একবার আক্রান্ত হয়েছেন তারা নতুন করে আর আক্রান্ত হবেন না।

এ বিভাগের অন্যান্য সংবাদ