সর্বশেষ
 এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন মোঃ জামিল ইকবাল মৌলভীবাজারের কুলাউড়ায় যুবলীগ নেতাকে কোপালেন আরেক নেতা ৫৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশী পাসপোর্ট নিয়ে সৌদি গেছেন: রাষ্ট্রদূত আওয়ামী লীগের বিধানে দয়ামায়ার লেশমাত্র নেই: ফখরুল ২৮ জেলায় নির্মিত হবে সিনেপ্লেক্স: তথ্যমন্ত্রী ঢাকা ফ্রুটাস কোম্পানি স্পেন শ্রমিকদের বেতন বৃদ্ধি ও স্বাস্থ্য সুরক্ষায় উদ্যোগ প্রথম দিনেই যেসব কাজ করবেন বাইডেন মালালা শিক্ষাবৃত্তির বিলে সই করলেন ট্রাম্প নোয়াখালীতে আবারও নারীকে বিবস্ত্র করে ভিডিও ধারণ লন্ডনের কুইন্স পার্কে মাস্ক বিহীন হেল্থ সেক্রেটারি সমালোচিত

করোনা নিয়ে রিপোর্ট করা চীনা সাংবাদিকের বিচার শুরু

  |  ১৮:২৪, ডিসেম্বর ২৮, ২০২০

করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর চীনের উহানে এ নিয়ে প্রতিবেদনকারী সাংবাদিক ঝ্যাং ঝানের (৩৭) বিচার সোমবার শুরু হয়েছে।

ওই প্রতিবেদন প্রকাশের জের ধরে গত মে মাসে তাকে গ্রেফতার করা হয়। তখন থেকে কারাগারে আছেন তিনি। খবর এএফপির।

ঝ্যাংয়ের বিরুদ্ধে করা সংশ্লিষ্ট মামলার বিচার সাংহাইয়ের একটি আদালতে সোমবার সকালে শুরু হয়। এ সময় আদালতের বাইরে তার সমর্থকরা জড়ো হন। কিন্তু বিচারকাজ দেখতে আসা সাংবাদিক ও পর্যবেক্ষকদের আদালতে ঢুকতে দেয়নি পুলিশ।

কোভিড ১৯–এর উৎস নিয়ে তদন্তে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি প্রতিনিধিদল উহানে যাওয়ার কয়েক সপ্তাহ আগে এই বিচার শুরু হলো।

সরকারি আইনজীবীরা ঝ্যাংকে চার থেকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়ার সুপারিশ করেছেন। তবে তিনি নিজেকে নির্দোষ দাবি করেছেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সূচনা চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে। ওই সময় সেখানে করোনা নিয়ে প্রতিবেদন করায় সাংবাদিককে গ্রেফতারের ঘটনা এটিই প্রথম নয়।

ঝ্যাং ঝান একজন সাবেক আইনজীবী। ‘ঝগড়া বাধানো ও সমস্যাকে উসকানি’ দেয়ায় তাকে অভিযুক্ত করা হয়েছে। চীনে সরকারবিরোধীদের প্রায়ই এ অভিযোগে অভিযুক্ত করা হয়।

ঝ্যাং ঝান গত ফেব্রুয়ারিতে উহানে যান। সেখান থেকে তিনি কতগুলো প্রতিবেদন করেন। এসব প্রতিবেদন সামাজিক যোগাযোগের মাধ্যমে ব্যাপকভাবে আলোচিত হয়। এর পরই সরকারের রোষানলে পড়েন তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ