SylhetNewsWorld | ইতালিতে করোনার টিকা প্রয়োগ শুরু - SylhetNewsWorld
সর্বশেষ

ইতালিতে করোনার টিকা প্রয়োগ শুরু

  |  ১৮:১৬, ডিসেম্বর ২৮, ২০২০

ইউরোপের দেশ ইতালিতে ফাইজারের তৈরি করোনা ভ্যাকসিনের প্রয়োগ শুরু হয়েছে। রোমের লাজারো স্পালানজানি জাতীয় ইনস্টিটিউটের একজন ২৯ বছর বয়সী স্বাস্থ্যকর্মী প্রথম ভ্যাকসিন গ্রহণ করেন। এরপরে দেশটির বিভিন্ন হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা তা গ্রহণ করেন।

প্রথম দিকে টিকা প্রয়োগে আক্রান্তদের বাইরে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশসহ অন্যান্য পেশাজীবীদের অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

রোববার (২৭ ডিসেম্বর) সকাল ৭টা থেকে সব প্রভিন্সে একযোগে টিকা দেওয়া শুরু হয়। এর আগের দিন বেলজিয়াম থেকে ফাইজারের নয় হাজার ৭৫০ ডোজ ভ্যাকসিন রোমে পৌঁছে। রাতেই সব প্রভিন্সে সেগুলো পৌঁছে দেওয়া হয়।

ইতালি সরকারের পরিকল্পনা অনুযায়ী, স্বাস্থ্যকর্মী এবং নার্সিংহোমের বয়স্ক বাসিন্দাদের প্রথম দিকে এই করোনা ভ্যাকসিন দেওয়া হবে। পরে ৬০ থেকে ৭০ বছর বয়সী এবং যারা দীর্ঘদিন ধরে অসুস্থতায় ভুগছেন তাদের করোনা ভ্যাকসিন দেওয়া হবে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, দেশের সব মানুষকে টিকার আওতায় আনতে এক বছরের বেশি সময় লেগে যেতে পারে।

তবে ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে এক বিবৃতিতে বলেছেন, ‘আমরা আশার আলো দেখতে পাচ্ছি। খুব তাড়াতাড়ি আমরা আগের জীবনে ফিরে যেতে পারবো।’

করোনার দ্বিতীয় ঢেউয়ে ইতালিতে সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে এ বছর বড়দিনের এক দিন আগে সব প্রভিন্সে কড়কড়ি লকডাউন ঘোষণা করা হয়। পথে পথে পুলিশি টহল বাড়ানো হয়েছে। বিনা কারণে কেউ রাস্তায় বের হলে মোটা অংকের জরিমানা করা হচ্ছে।

ফেব্রুয়ারিতে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে ইতালিতে করোনায় আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৮ হাজার ৭৫৯ জন, মৃতের সংখ্যা ৭১ হাজার ৬২০ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৩ লাখ ৮৬ হাজার ১৯৮ জন করোনা রোগী।

এ বিভাগের অন্যান্য সংবাদ