SylhetNewsWorld | শুরু হচ্ছে ইস্তানবুল তেহরান ও ইসলামাবাদ রেললাইনের কাজ - SylhetNewsWorld
সর্বশেষ
 গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেনের নির্বাচন কমিশন গঠন স্পেনের মন্ত্রীর সাথে বাংলাদেশের রেলমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত মাদ্রিদে গাজীপুর এসোসিয়েশনের নতুন কমিটি গঠন গ্রিসে রন্ধন শিল্পের প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ বিতরণ করলেন প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে বাংলাদেশিদের জন্য শ্রমবাজার উন্মুক্ত ও বাংলা স্কুল প্রতিষ্ঠা সিলেট সদর উপজেলা ওয়েলফেয়ার এসোসিয়েশন ফ্রান্সের কমিটি সিলেট চেম্বারের নির্বাচন শতভাগ নিরপেক্ষ করতে আমরা বদ্ধপরিকর: জলিল প্রবাসী কল্যাণ মন্ত্রীকে গ্রীস আওয়ামী লীগের সংবর্ধনা পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে পাঁচদিনের সফরে প্রবাসী কল্যাণ মন্ত্রী গ্রিসে

শুরু হচ্ছে ইস্তানবুল তেহরান ও ইসলামাবাদ রেললাইনের কাজ

  |  ১২:০৩, ডিসেম্বর ২৬, ২০২০

তুরস্ক ও পাকিস্তানের মধ্যে ট্রেন যোগাযোগ চালু করতে ইরানের মধ্য দিয়ে ত্রিদেশীয় রেললাইন নির্মাণের কাজ আগামী বছর থেকে শুরু হচ্ছে।

ইস্তানবুল, তেহরান ও ইসলামাবাদ (আইটিআই) রেল প্রকল্প নামে পরিচিত এ রেল রুটের ব্যাপারে গণমাধ্যমকে জানিয়েছেন তুরস্কের যোগাযোগমন্ত্রী আদিল কারাইসমাইলগ্লু। খবর মিডলইস্ট মনিটরের।

ইস্তানবুলে সম্প্রতি ইকোনমিক কোঅপারেশন অর্গানাইজেশনের সভায় এ রেললাইন নির্মাণ প্রকল্প কাজ নিয়ে আলোচনা করে তুরস্ক।

সাড়ে ছয় হাজার কিলোমিটারের এ রেললাইনের দুই হাজার ৬০০ কিলোমিটার পড়েছে ইরানের মধ্যে, এক হাজার ৯৫০ কিলোমিটার তুরস্কে এবং পাকিস্তানের মধ্যে পড়েছে এক হাজার ৯৯০ কিলোমিটার।

২০০৯ সাল থেকে এ আইটিআই রেললাইন প্রকল্প নিয়ে আলোচনা চলছিল। সভায় মার্কিন নিষেধাজ্ঞার ফলে পাকিস্তানে হেলিকপ্টার বিক্রি করার ক্ষেত্রে কোনো বাধা হয়ে দাঁড়াবে না বলেও জানায় তুরস্ক।

এ বিভাগের অন্যান্য সংবাদ