SylhetNewsWorld | যুক্তরাজ্যের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তোলার আহ্বান ইইউ’র - SylhetNewsWorld
সর্বশেষ

যুক্তরাজ্যের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তোলার আহ্বান ইইউ’র

  |  ০৫:৩০, ডিসেম্বর ২৩, ২০২০

করোনাভাইরাসের নতুন ধরন নিয়ে উদ্বেগের কারণে ইউরোপের দেশগুলো ঢালাওভাবে যুক্তরাজ্যর ফ্লাইট বন্ধ করাসহ ভ্রমণে যেসব নিষেধাজ্ঞা দিয়েছে তা তুলে নিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যরাষ্ট্রগুলোকে আহ্বান জানিয়েছে ইউরোপীয় কমিশন।

জরুরি ভ্রমণের দ্বার খোলা রাখাসহ ব্যবসা-বাণিজ্য নির্বিঘ্ন রাখতে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া এবং সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে কোভিড পরীক্ষা ও কোয়ারেন্টিনের ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে কমিশন।

গত শনিবার যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন ও বিজ্ঞানীরা সেদেশে করোনাভাইরাসের একটি নতুন রূপ শনাক্তের কথা ঘোষণা করে এ ধরনটি ৭০ শতাংশ বেশি সংক্রামক বলে জানানোর পরই বিশ্বে উদ্বেগ ছড়িয়ে পড়ে।

ইউরোপীয় ইউনিয়নের প্রায় সব দেশই এখন যুক্তরাজ্যের জন্য দরজা বন্ধ করে দিতে তৎপর। এমন পরিস্থিতিতেই মঙ্গলবার ইইউ’র কার্যনির্বাহী সংস্থা ইউরোপীয় কমিশন সদস্যরাষ্ট্রগুলোর কাছে ওই সুপারিশ করল।

তবে বিবিসি জানিয়েছে, ইইউ এর সদস্যরাষ্ট্রগুলোর নিজেদের সীমান্ত নিয়ন্ত্রণের বিষয়ে নিজস্বভাবে নিয়মবিধি চালুর এখতিয়ার আছে এবং তারা চাইলে নিজেদের নীতি বহালও রাখতে পারে।

ইইউ কমিশন বলছে, কোভিড-১৯ এর বিস্তার ঠেকাতে দ্রুতই পূর্বসতর্কতামূলক ব্যবস্থা নেওয়াটা গুরুত্বপূর্ণ। কিন্তু জরুরি প্রয়োজনে ভ্রমণ চালু রাখা এবং পণ্য সরবরাহ ঠিক রাখার জন্য ফ্লাইট এবং ট্রেন চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকাটাও উচিত না।

“যুক্তরাজ্যের সঙ্গে সব ধরনের যাতায়াত-যোগাযোগ বন্ধ করে দিয়ে বড়দিনের এই সময়ে হাজার হাজার ইইউ এবং ব্রিটিশ নাগরিকের বাড়ি ফেরায় বাধা সৃষ্টি করা উচিত না”, বলেছেন এক ইইউ কমিশনার।

রোববার যুক্তরাজ্য থেকে ফ্লাইট চলাচলে সাময়িক নিষেধাজ্ঞাসহ বিভিন্ন বিধিনিষেধ আরোপ করে নেদারল্যান্ডস, বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি ও ইতালিসহ নানা দেশ।

রোববার রাত থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার জন্য যুক্তরাজ্য থেকে আসা সবার প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে ফ্রান্স। সড়ক, সমুদ্র, রেল ও আকাশপথে মালামাল বহন করে নিয়ে আসা লোকজনও এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছে।আয়ারল্যান্ডও রোববার মধ্যরাত থেকেই প্রাথমিকভাবে ৪৮ ঘন্টার জন্য যুক্তরাজ্যের ফ্লাইট এবং ফেরি চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে। বেলজিয়াম জানায়, তারা রোববার মধ্যরাত থেকে যুক্তরাজ্য থেকে আসা জনপ্রিয় ইউরোস্টার সার্ভিসসহ ট্রেন, ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।

ইতালি যুক্তরাজ্য থেকে ছেড়ে আসা সব ধরনের ফ্লাইটে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি গত ১৪ দিনের মধ্যে যুক্তরাজ্য ঘুরে আসা সবার ইতালিতে প্রবেশেও নিষেধাজ্ঞা দিয়েছে।

ইউরোপীয় কমিশন ইইউ সদস্যরাষ্ট্রগুলোর কাছে মানুষজনকে তাদের নিজ নিজ দেশে ভ্রমণ করতে দেওয়ার সুপারিশ করেছে এবং সেক্ষেত্রে তাদের কোভিড-১৯ পরীক্ষা করা বা সেলফ-আইসোলেশনে রাখার ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছে।

একইসঙ্গে লরি চালকদেরকে সব ধরনের ভ্রমণ বিধিনিষেধের আওতামুক্ত রাখা এবং তাদের কোভিড পরীক্ষা বাধ্যতামূলক করতে বলেছে কমিশন। তাছাড়া, অপ্রয়োজনে ভ্রমণ থেকে বিরত থাকা উচিত বলেও কমিশন জানিয়েছে।

কমিশনের এইসমস্ত সুপারিশ মঙ্গলবারই ইইউ রাষ্ট্রদূতদের কাছে দেওয়া কথা রয়েছে এবং এর ভিত্তিতে সদস্যরাষ্ট্রগুলো এসব নিয়মবিধি চালুর কথা বিবেচনা করবে বলে জানিয়েছে বিবিসি।

এ বিভাগের অন্যান্য সংবাদ