সর্বশেষ

করোনার উৎস খুঁজতে চীন যাচ্ছে হু’র তদন্ত দল

  |  ১৪:৪১, ডিসেম্বর ১৭, ২০২০

চীন থেকেই কি গোটা বিশ্ব ছড়িয়েছে করোনাভাইরাস? এরকম দাবি অনেক আগেই তুলেছে আমেরিকা এবং জার্মানি-সহ বিশ্বের বহু রাষ্ট্রনেতা। এই দাবি বরাবরই নাকজ করে দিয়ে আসছে চীন সরকার। তবে এবার করোনার উৎস খুঁজতে জানুয়ারি মাসে চীনের উহানে যাচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)র তদন্তকারী দল।

বুধবার (১৬ ডিসেম্বর) এই ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হু’র এই তদন্তকারী দলে রয়েছে বিশ্বের ১০ জন বিশিষ্ট আন্তর্জাতিক বিজ্ঞানী।

হু’র মুখপাত্র হেডিন হল্ডরসন জানিয়েছেন, উহানের উদ্দেশে রওনা দেওয়া ওই তদন্তকারী দলে রয়েছেন এপিডেমিয়োলজিস্ট এবং পশুস্বাস্থ্য বিশেষজ্ঞরা। তিনি বলেন, ‘আমি নিশ্চিত কোভিডের উৎস সন্ধানে আগামী বছরের জানুয়ারিতেই তদন্ত শুরু হবে।’

ধারণা করা হয়, উহানের কোনো প্রাণী বাজার থেকেই করোনার সংক্রমণ শুরু হয়। করোনার উৎস নিয়ে স্বাধীন তদন্তের বিরোধিতা করেনি চীন। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বেশ কয়েকমাস ধরে উহানে প্রবেশের জন্য দেশটির সঙ্গে আলোচনা চালিয়েছে।

নানা অভিযোগ সম্পর্কে চীন সরকার বলে আসছে যে, ভাইরাস ছড়ানোয় তাদের দেশকে দায়ী করাটা নিছকই প্রচারমাত্র। উহান থেকেই যে এই ভাইরাস ছড়িয়েছে, এমন কোনও প্রমাণ নেই অভিযোগকারীদের। করোনা নিয়ে তথ্য লুকোনোর দাবিকেও উড়িয়ে দিয়েছে চীন।

উল্টা চীন পাল্টা অভিযোগ করে, ভারত-বাংলাদেশ বা সৌদি আরব, ইতালি এমনকি আমেরিকার থেকেও এই ভাইরাস ছড়াতে পারে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম কোভিড-১৯ রোগীর সন্ধান পাওয়া গিয়েছিল। বছরখানেকের মধ্যেই গোটা বিশ্বে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭ কোটি ৪৫ লাখ ১৫ হাজারেরও বেশি। আর এর মধ্যে ১৬ লাখ ৫৪ হাজারেরও বেশির মৃত্যু হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ