বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক পুরস্কার ঘোষণা ইউনেস্কোর

প্রকাশিত: ৬:৫০ অপরাহ্ণ, |                          

সৃজনশীল অর্থনীতির ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে পুরস্কার চালু করেছে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো।

সংস্থাটির ২১০তম কার্যনির্বাহী বোর্ডের ভার্চ্যুয়াল সভায় এই প্রস্তাব গৃহীত হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন রোববার তার কার্যালয়ে এমন তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, মুজিববর্ষে একটি সুখবর আছে। ইউনেস্কো বঙ্গবন্ধুর নামে ‘ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দ্য ফিল্ড অব ক্রিয়েটিভ ইকোনমি’ নামে আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করেছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত সম্বলিত নথিটি ইউনেস্কোর ওয়েবসাইটে পোস্ট করা হয়েছে।

গত ১১ ডিসেম্বর শেষ হওয়া ইউনেস্কো নির্বাহী পরিষদের শরৎকালীন ২১০তম অধিবেশনে সর্বসম্মতিক্রমে এই পুরস্কারের সিদ্ধান্ত গৃহীত হয়।

এই প্রথম জাতিসংঘের কোনো সংস্থা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করল।

ইউনেস্কো শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তি প্রভৃতিসহ স্বীয় অধিক্ষেত্রে বিভিন্ন অঙ্গনে অবদান রাখার স্বীকৃতিস্বরূপ সদস্য রাষ্ট্রসমূহের আর্থিক সহযোগিতায় আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করে।

ইউনেস্কো অধিক্ষেত্রে আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতিমান ব্যক্তি তথা প্রতিষ্ঠানের নামে ২৩টি ইউনেস্কো আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তিত রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৃজনশীল অর্থনীতির ক্ষেত্রে ‘ইউনেস্কো বঙ্গবন্ধু’ পুরস্কার হবে সংস্থা কর্তৃক প্রবর্তিত প্রথম আন্তর্জাতিক পুরস্কার।