SylhetNewsWorld | করোনা টিকার যৌথ পরীক্ষা চালাবে রাশিয়া ও যুক্তরাজ্য - SylhetNewsWorld
সর্বশেষ
 স্পেনে অনুষ্ঠিত হলো বৃহত্তর নোয়াখালী সমিতি’র অভিষেক বাজেট অনুষ্ঠানে মেয়র আরিফের ঘোষণায় বিব্রত সাংবাদিকরা স্পেন থেকে আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন বাংলাদেশ দূতাবাস এথেন্স-এ ইলেক্ট্রনিক পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযান, আটক ১ জার্মানি থেকে অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরাতে চায় সরকার অন্যকে বাঁচাতে গিয়ে প্রাণ দিলেন রুশ মন্ত্রী নর্থ মেসিডোনিয়ার হাসপাতালে আগুন, ১০ কোভিড রোগীর মৃত্যু সাবেক কর্মকর্তাদের দেশে ফেরার আহ্বান জানিয়েছেন তালেবান প্রধানমন্ত্রী

করোনা টিকার যৌথ পরীক্ষা চালাবে রাশিয়া ও যুক্তরাজ্য

  |  ০৬:৩৭, ডিসেম্বর ১২, ২০২০

রাশিয়া ও যুক্তরাজ্যের বিজ্ঞানীরা একজোট হয়ে তাদের টিকা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা এবং স্পুৎনিক ভি’র সম্মিলিত পরীক্ষা চালাবেন। তারা দেখতে চান, মানবদেহে কোভিড-১৯ এর বিরুদ্ধে অধিকতর অ্যান্টিবডি তৈরি হয় কিনা।

বিবিসি জানিয়েছে, রাশিয়ায় এই পরীক্ষা চালানো হবে। এত ১৮ বছরের বেশি বয়সের ব্যক্তিরা ‘ট্রায়ালে’ অংশ নেবেন। তবে ঠিক কত মানুষের ওপর এই পরীক্ষা চালানো হবে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। দুইটি একই ধরনের টিকার সংমিশ্রণে মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতায় অধিকতর উন্নতি হতে পারে।

শুক্রবার আস্ট্রাজেনেকা জানিয়েছে, বিভিন্ন টিকার মিশ্রণগুলো মূল্যায়ন করা যায় তা বিবেচনা করা হচ্ছিল এবং দুটি শীতল ভাইরাস ভিত্তিক টিকাকে সমন্বয় করে সফলভাবে কীভাবে ব্যবহার করা যায় তা জানতে স্পুৎনিক ভি এর উন্নয়নকারী প্রতিষ্ঠান গামালিয়া ইনিস্টিটিউটের সঙ্গে শিগগিরই কাজ শুরু হবে।

চলতি সপ্তাহে প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, আস্ট্রাজেনেকার টিকার গড় কার্যকারিতা ৭০ দশমিক ৭ শতাংশ। তবে অন্তর্বর্তী ট্রায়ালের তথ্য বিশ্লেষণ করে গামালিয়া জানিয়েছে, তাদের স্পুৎনিক ভি টিকা ৯২ শতাংশ কার্যকর।

এ বিভাগের অন্যান্য সংবাদ