সর্বশেষ
 এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন মোঃ জামিল ইকবাল মৌলভীবাজারের কুলাউড়ায় যুবলীগ নেতাকে কোপালেন আরেক নেতা ৫৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশী পাসপোর্ট নিয়ে সৌদি গেছেন: রাষ্ট্রদূত আওয়ামী লীগের বিধানে দয়ামায়ার লেশমাত্র নেই: ফখরুল ২৮ জেলায় নির্মিত হবে সিনেপ্লেক্স: তথ্যমন্ত্রী ঢাকা ফ্রুটাস কোম্পানি স্পেন শ্রমিকদের বেতন বৃদ্ধি ও স্বাস্থ্য সুরক্ষায় উদ্যোগ প্রথম দিনেই যেসব কাজ করবেন বাইডেন মালালা শিক্ষাবৃত্তির বিলে সই করলেন ট্রাম্প নোয়াখালীতে আবারও নারীকে বিবস্ত্র করে ভিডিও ধারণ লন্ডনের কুইন্স পার্কে মাস্ক বিহীন হেল্থ সেক্রেটারি সমালোচিত

করোনা টিকার যৌথ পরীক্ষা চালাবে রাশিয়া ও যুক্তরাজ্য

  |  ০৬:৩৭, ডিসেম্বর ১২, ২০২০

রাশিয়া ও যুক্তরাজ্যের বিজ্ঞানীরা একজোট হয়ে তাদের টিকা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা এবং স্পুৎনিক ভি’র সম্মিলিত পরীক্ষা চালাবেন। তারা দেখতে চান, মানবদেহে কোভিড-১৯ এর বিরুদ্ধে অধিকতর অ্যান্টিবডি তৈরি হয় কিনা।

বিবিসি জানিয়েছে, রাশিয়ায় এই পরীক্ষা চালানো হবে। এত ১৮ বছরের বেশি বয়সের ব্যক্তিরা ‘ট্রায়ালে’ অংশ নেবেন। তবে ঠিক কত মানুষের ওপর এই পরীক্ষা চালানো হবে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। দুইটি একই ধরনের টিকার সংমিশ্রণে মানবদেহে রোগ প্রতিরোধ ক্ষমতায় অধিকতর উন্নতি হতে পারে।

শুক্রবার আস্ট্রাজেনেকা জানিয়েছে, বিভিন্ন টিকার মিশ্রণগুলো মূল্যায়ন করা যায় তা বিবেচনা করা হচ্ছিল এবং দুটি শীতল ভাইরাস ভিত্তিক টিকাকে সমন্বয় করে সফলভাবে কীভাবে ব্যবহার করা যায় তা জানতে স্পুৎনিক ভি এর উন্নয়নকারী প্রতিষ্ঠান গামালিয়া ইনিস্টিটিউটের সঙ্গে শিগগিরই কাজ শুরু হবে।

চলতি সপ্তাহে প্রকাশিত প্রতিবেদনে দেখা গেছে, আস্ট্রাজেনেকার টিকার গড় কার্যকারিতা ৭০ দশমিক ৭ শতাংশ। তবে অন্তর্বর্তী ট্রায়ালের তথ্য বিশ্লেষণ করে গামালিয়া জানিয়েছে, তাদের স্পুৎনিক ভি টিকা ৯২ শতাংশ কার্যকর।

এ বিভাগের অন্যান্য সংবাদ