SylhetNewsWorld | তুরস্কের সঙ্গে আর্মেনিয়ার সীমান্ত খুলে দেয়া হবে: এরদোগান
সর্বশেষ

তুরস্কের সঙ্গে আর্মেনিয়ার সীমান্ত খুলে দেয়া হবে: এরদোগান

  |  ১৪:২৪, ডিসেম্বর ১১, ২০২০

আর্মেনিয়ার সঙ্গে তুরস্কের সীমান্ত খুলে দেয়া হতে পারে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিপেস তাইয়েপ এরদোগান। তিনি বলেছেন, আর্মেনিয়ার জনগণের সঙ্গে আমাদের কোনো সমস্যা নেই, দেশটির সরকারের সঙ্গে আমাদের বিবাদ। তাই আর্মেনিয়ার সরকার পরিবর্তন চান এরদোগান।

তিনি বৃহস্পতিবার আজারবাইজানের রাজধানী বাকুতে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। আজারবাইজানের বিজয় উৎসবে যোগ দিতে দেশটিতে সফরে আছেন তুর্কি প্রেসিডেন্ট।

এরদোগান বলেন, এক লাখের বেশি আর্মেনীয় আমার দেশে বসবাস করে। আমরা আবার সীমান্ত খুলে দিতে পারি। আর্মেনিয়ার জনগণের সঙ্গে আমাদের কোনো বৈরিতা নেই।

এরদোগান বলেন, আর্মেনিয়ার জনগণ ব্যর্থ নেতৃত্বের বোঝা থেকে মুক্তি পাবে, যারা অতীতে তাদের মিথ্যা বলে বুঝিয়েছে এবং দারিদ্র্যের মধ্যে ঠেলে দিয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট জানান, আঞ্চলিক সহযোগিতা গড়ে তোলার জন্য তিনি রাশিয়া, আজারবাইজান, ইরান, জর্জিয়ার সঙ্গে কথা বলেছেন। সেখানে সম্ভব হলে আর্মেনিয়াও থাকবে।

প্রসঙ্গত আর্মেনিয়ার সঙ্গে যুদ্ধে সরাসরি আজারবাইজানের পক্ষ নিয়েছিল তুরস্ক। দেশটি আজারবাইজানের সামরিক ও কূটনৈতিক সাহায্য ও সমর্থন দিয়েছে। অভিযোগ রয়েছে, আজারি সেনাকে শক্তিশালী করতে সিরিয়া থেকে বাহিনী সরিয়ে এরদোগান সেখানে পাঠিয়েছেন। ফলে আজারবাইজানের জয় সহজ হয়েছে। সাম্প্রতিক এ সংঘাতে অন্তত পাঁচ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

সম্প্রতি মস্কোর মধ্যস্থতায় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে চুক্তি হয়েছে। ফলে নাগোরনো-কারাবাখের আর্মেনীয়-বহুল এলাকার নিয়ন্ত্রণ ছাড়তে হয়েছে আর্মেনিয়াকে। এমনকি ১৯৯০-পরবর্তী সময়ে তারা যে ছয় জেলা অধিকার করেছিল, সেগুলোও আজারবাইজানকে দিয়ে দিতে হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ