মাদ্রিদে ‘আমরা বাংলাদেশি’ সংগঠনের আত্মপ্রকাশ

প্রকাশিত: ১:৫৩ অপরাহ্ণ, |                          

 

সিদ্দিকুর রাহমান ,স্পেন থেকে:
আর প্রবাসী নয়! স্বাধীন সার্বভৌম বাংলাদেশের চিন্তা চেতনাকে বুকে ধারণ করে নিজেকে একজন গর্বিত বাংলাদেশি হিসেবে পরিচিত হতে স্পেনের রাজধানী মাদ্রিদে ‘আমরা বাংলাদেশি’ সংগঠনের আত্মপ্রকাশ ঘটেছে।
স্বাধীন সার্বভৌম বাংলাদেশের গর্বিত নাগরিক আমরা বাংলাদেশি। সময়ের পথ পরিক্রমায় প্রয়োজনের তাগিদে পরিবারের স্বচ্ছলতা এবং দেশের উন্নয়ন অগ্রযাত্রায় অবদান রাখার লক্ষ্যে বিভিন্ন সময়ে নানা পথে আমরা পাড়ি জমিয়েছি উন্নত বিশ্বে। সেখানে প্রতিনিয়ত নানা প্রতিকূলতা প্রতিবন্ধকতার মাঝে রেমিট্যান্স যোদ্ধারা হাড়ভাঙা পরিশ্রম করে পরিবারের আর্থিক স্বচ্ছলতার পাশাপাশি দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় ব্যাপক ভূমিকা রাখছে। সেই গর্বিত বাংলাদেশিদের যখন কথায় কথায় প্রবাসী বলা হয় তখন আমাদের কাছে সে শব্দটা কেমন যেনো তুচ্ছতাচ্ছিল্য মনে হয়। তখন প্রশ্ন জাগে তাহলে কি আমরা শুধুই প্রবাসী! আমাদের কি কোনো দেশ নেই!! জাতি নেই!!! দীপ্ত চেতনায় গর্ব আর গৌরবে উচ্ছ্বসিত হয়ে হাজারো কন্ঠে কন্ঠ মিলিয়ে আমরা বলতে চাই আমরা বাংলাদেশি,আর এ চেতনাকে বুকে ধারণ করে স্পেনের মাদ্রিদে প্রতিষ্ঠা করা হয়েছে ” আমরা বাংলাদেশি” নামে একটি সামাজিক সংগঠন। এ সংগঠনের মূল লক্ষ্য নতুন প্রজন্মের শিশুদের বাংলা ভাষা ও ঐতিহ্যবাহী দেশীয় শিল্প সংস্কৃতির সাথে সম্পৃক্ত করা,বিভিন্ন অনুষ্ঠান উদযাপনের মাধ্যমে নিজেদের মধ্যে বন্ধুত্ব ভাতৃত্ব সৌহার্দ্য এবং আন্তরিকতার বন্ধনকে সুদৃঢ় করা। প্রয়োজনের তাগিদে দেশের বাইরে থাকলেও এক মূহুর্তের জন্যেও আমরা ভুলে থাকিনা জন্মভূমি বাংলাদেশকে। আমরা আমাদের মমতাময়ী মা’কে যেমন ভালোবাসি ঠিক তেমনি ভালোবাসি বাংলাদেশকে লাল-সবুজের পতাকাকে বাংলা ভাষাকে। শত ব্যাস্ততার মাঝেও সারাক্ষণ মনে পরে পদ্মা মেঘনা যমুনার বিধৌত ফসলের মাঠ, যেখানে কৃষক ফলায় সোনালী ধান। মনে পরে দোয়েল কোয়েল ঘুঘু শালিক আর কোকিলের কুহুতান। হৃদয় তানপুরা ছুঁয়ে যায় আব্বাস উদ্দিন ,আবদুল আলিম, লালন শাহ, হাসন রাজা আরও কতো শত বাউলের সুমধুর সুর। রবীন্দ্র নজরুল জসিম উদ্দিনের কবিতার ছন্দ আজও দোল দিয়ে যায় মনের আঙিনায়। শিমুল পলাশ আর কৃষ্ণচুড়ায় শহীদের রক্তে রাঙানো ফুলের সম্ভার ভালোলাগার অন্যরকম এক অনুভূতি প্রেরণা যোগায় ভবিষ্যৎ পথচলায়। ভাবনার মুক্ত বিহঙ্গে বার বার ফিরে আসে বাংলার মেঠোপথ, যে পথ দিয়ে হেটে গেছেন শত সহস্র মুক্তিযোদ্ধা যাদের বুকের তাজা রক্তে অর্জিত বাংলার স্বাধীনতা। সে স্বাধীন বাংলাদেশের গর্বিত নাগরিক আমরা। আমরা বিশ্বের যেকোনো দেশেই বসবাস করিনা কেনো, নিজেদের বাংলাদেশি বলেই গর্ববোধ করি। “আমরা বাংলাদেশি” সংগঠন যে লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করছি সে যাত্রা শুভ ও সুন্দর হবে এ প্রত্যাশা সকল বাংলাদেশিদের কাছে।

যেকোনো ভালো কাজের শুরুটা করতে হয় কারো না কারো উদ্যোগে তাই শুরুটা করেছি আমরা কজন। এ সংগঠনকে সুসংগঠিত ও গতিশিল করায় প্রয়োজনের তাগিদে সবার সম্মিলিত প্রচেষ্টায় আগামীতে একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে-
শুভেচ্ছান্তে
একে এম জহিরুল ইসলাম , সাইফুল আমিন ,মো:সিদ্দিকুর রাহমান ,পিয়াস পাটোয়ারি, সোহেল রানা।