স্পেনে বাংলাদেশ দূতাবাসে ই পাসপোর্ট এর উদ্ভোধন

প্রকাশিত: ৬:২৫ পূর্বাহ্ণ, |                          

সিদ্দিকুর রাহমান ,স্পেন: স্পেনে প্রবাসী বাংলাদেশিদের জন্য ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন হয়েছে। শনিবার (৮জুলাই) স্থানীয় সময় রাত ৯টায় মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস মিলনায়তনে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) আহসান কিবরিয়া সিদ্দিকী।
দূতাবাসের কাউন্সেলর (শ্রম) মুতাসিমুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব আবদুল্লাহ আল মাসুদ চৌধুরী বলেন, স্মার্ট বাংলাদেশ-এ উত্তরণের দৃপ্ত অভিযাত্রায় ই-পাসপোর্ট ব্যবস্থা এক গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। আন্তর্জাতিক মানদন্ড বিবেচনায় নিয়ে ও নাগরিকদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২০ সালের ২২ জানুয়ারি বাংলাদেশে ই-পাসপোর্ট উদ্বোধন করেন। দক্ষিণ এশিয়ায় সর্বপ্রথম বাংলাদেশেই ই-পাসপোর্ট চালু হয়।
ই-পাসপোর্টকে অত্যাধুনিক প্রযুক্তির নিরাপদ ভ্রমণ দলিল উল্লেখ করে সচিব আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী আরো বলেন, ই-গেইট ব্যবহার করে একজন ই-পাসপোর্টধারী অনায়াসে এবং দ্রুততার সাথে ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করতে পারবেন। অগ্রাধিকার প্রকল্প হিসেবে ‘ই-পাসপোর্ট যাতে প্রবাসীরাও দ্রুত পেতে পারেন, সেজন্য ইতিমধ্যে স্পেনসহ বিদেশস্থ ২৬টি বাংলাদেশ মিশনে ই-পাসপোর্ট কার্যক্রম চালু হয়েছে। ভবিষ্যতে বিদেশস্থ আরও ৫৪টি মিশনে ই-পাসপোর্ট সেবা চালু করা হবে।
বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) আহসান কিবরিয়া সিদ্দিকী স্পেন প্রবাসী বাংলাদেশিদেরকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা পৌঁছে দেন। তিনি বাংলাদেশের উন্নয়নে প্রবাসী বাংলাদেশিদের অবদানকে শ্রদ্ধার সাথে স্মরন করেন।
সভাপতির বক্তব্যে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ বলেন, স্পেনে প্রায় ৬০ হাজার প্রবাসী বাংলাদেশি বসবাস করছেন এবং দেশের আর্থ সামাজিক উন্নয়নে ভূমিকা রাখছেন। ই-পাসপোর্ট সেবা সংযোজন নিঃসন্দেহে এখানকার প্রবাসীদের জন্য সুখবর। বাংলাদেশ দূতাবাস প্রবাসীদের যাবতীয় সেবা প্রদানে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। তিনি স্পেনে ই-পাসপোর্ট কার্যক্রম চালু করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।
ই-পাসপোর্ট উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক আব্দুল্লাহ আল মামুন, বাংলাদেশের ই-পাসপোর্টের উপ প্রকল্প পরিচালক লেফল্যানেন্ট কর্ণেল হাদি, স্পেনস্থ বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর (পলিটিক্যাল) দ্বীন মোহাম্মদ ইমাদুল হক, কাউন্সেলর (কমার্শিয়াল) রেদোয়ান আহমেদসহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারিবৃন্দ এবং উল্লেখযোগ্যসংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।অনুষ্ঠানের শুরুতে কুরআন তিলাওয়াত করেন দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা রেজা শাহ পাহলভি ও শেষে নৈশ ভোজের মাধ্যমে সমাপ্তি হয়।