ইউনেষ্কো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার ২০২৩ বিজয়ী জিম্বাবুয়ে

প্রকাশিত: ৫:৪১ পূর্বাহ্ণ, |                          

তাইজুল ফয়েজ, ফ্রান্স (প্যারিস) থেকে:

২০২০ সালে ইউনেস্কো নির্বাহী পরিষদের অধিবেশনে সর্বসম্মতিক্রমে গৃহীত হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তনের। ২০২১ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ও বঙ্গবন্ধুর কন্যা শেখ রেহানা উপস্থিত থেকে বিজয়ী প্রতিষ্ঠানকে পুরস্কার তুলে দেন।
তারই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার (৬জুন) বিকাল ৬ ঘটিকার সময় ফ্রান্সের রাজধানী প্যারিস ইউনেস্কো সদর দপ্তরে ইউনেষ্কো আয়োজিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার ২০২৩ জিম্বাবুয়ের বিজয়ী প্রতিষ্ঠান মিউজিক ক্রসরোডস এর প্রতিনিধ মেলোডি জাম্বুকো’র হাতে পুরস্কার তুলে দেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন, এমপি তার বক্তব্যে তিনি বলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১সালে আমরা মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করেছি। সেই মহান নেতার নামে ইউনেস্কো প্রবর্তন করেছে আন্তর্জাতিক পুরস্কার।
এটা একজন বাঙালি হিসেবে গৌরবের। এই পুরস্কার প্রবর্তনের ফলে বাংলাদেশের জাতির পিতা শেখ মুজিবুর রহমানের অর্থনৈতিক মুক্তির দর্শন বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়া সম্ভব।
শুভেচ্ছা বক্তব্য রাখেন ইউনেস্কো সহকারী মহাপরিচালক আনেস্তো অতোনে তিনি বলেন
বিশ্ব অর্থনীতির উন্নয়নে উদ্ভাবনী চর্চার বিকল্প নেই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অন্তর্জাতিক পুরস্কার এর মাধ্যমে তরুন সমাজকে উদ্ভাবনী অর্থনীতির দর্শনকে ধারণ করবে এবং বিশ্বে টেকসই অর্থনীতি গড়ে উঠবে।
ইউনেস্কো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কার (জুড়ি বোর্ড)’র বিচারক মন্ডলীর সভাপতি ইলান স্টিফেন্স বলেন
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কারের জন্য বিশ্বের ১৯ টি দেশ হতে পুরস্কারের বিবেচনার জন্য ৮৪ টি প্রতিষ্ঠানের আবেদনের মধ্যে জিম্বাবুয়ের বিজয়ী প্রতিষ্ঠান মিউজিক ক্রসরোডসকে উদ্ভাবনী চর্চা ও আন্ত: সংস্কৃতিক সংযোগ স্থাপনে নারী ও তরুণদের সম্পৃক্ত করার জন্য মনোনীত করা হয়।
পরে পররাষ্ট্রমন্ত্রী ডক্টর একে আব্দুল মোমেন বিজয়ী দলের প্রতিনিধির হাতে স্মারক তুলে দেন। ইউনেস্কোতে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত খন্দকার এম এ তালহা প্রতিনিধি হাতে সনদ পত্র তুলে দেন।
ইউনেস্কো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক পুরস্কারের আর্থিক মূল্য প্রায় ৫০০০০ (৫০ হাজার) ডলার।
এ সময় উপস্থিত ছিলেন ইউনেস্কোর বিভিন্ন বিভাগের শীর্ষ কর্মকর্তারা, ইউনেস্কোতে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধিবৃন্দ, ফ্রান্স প্রবাসী বিশিষ্ট নাগরিক, রাজনীতিবিদ, সাংবাদিক সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।
পরে মনোমুক্তকর সাংস্কৃতিক সন্ধ্যা ও কুটনৈতিক রিসেপশন এবং নৈশভোজে বাংলাদেশী খাবারের পাশাপাশি অন্যান্য দেশের খাবার প্রদর্শন করা হয়।
তবে বিদেশীদের কাছে বাংলাদেশের খাবারের চাহিদা বেশি ছিল।