মাদ্রিদে চিকিৎসকদের ধর্মঘট

প্রকাশিত: ৩:৩৯ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২২

মাদ্রিদে চিকিৎসকদের ধর্মঘট

সিদ্দিকুর রাহমান,স্পেন(মাদ্রিদ) থেকেঃ
স্বাস্থ্যসেবা সবার জন্য উন্মুক্ত ও নিশ্চিত করার দাবীতে মাসব্যাপী কর্মবিরতি পালন করছেন মাদ্রিদে স্বাস্থ্যসেবা কেন্দ্রের ডাক্তাররা,এতে সাধারণ রোগীরা পরছেন বিপাকে। সম্প্রতি “কম্যুনিদাদ দে মাদ্রিদ” জনস্বাস্থ্য সেবা সংকোচনের যে পরিকল্পনা গ্রহণ করতে যাচ্ছে তারই প্রতিবাদে ডাক্তারদের কর্মবিরতি এবং আন্দোলন। তাদের জোর দাবি স্বাস্থ্যসেবা মানুষের মৌলিক অধিকার আর এ অধিকার নিশ্চিত করতে হবে সবার জন্য। ডাক্তারদের আন্দোলনে সহমত প্রকাশ করে এ আন্দোলনে যোগ দিয়েছে বিভিন্ন সামাজিক ও মানবাধিকার সংগঠন।
বৃহস্পতিবার(২২ ডিসেম্বর) রাত নয় টায় মাদ্রিদের বাঙ্গালী অধ্যুষিত লাভাপিয়েস এলাকার স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসকরা ধর্মঘট ও প্রতিবাদ সভার আয়োজন করেন।
প্রতিবাদ সভায় চিকিৎসকরা কম্যুনিদাদ মাদ্রিদের প্রেসিডেন্টে ইসাবেল দিয়াস আইয়ুসু এর পদত্যাগ দাবী করেন।
চিকিৎসকদের মধ্যে বক্তব্য রাখেন স্বাস্থ্য সেবা কেন্দ্রের প্রধান আন্তোনিও গোমেস ও তার সহকর্মিবৃন্দ।
মানবাধিকার সংগঠন এর নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন এসোসিয়েশন ভালিয়েন্তে বাংলার সভাপতি ফজলে এলাহি। প্রবাসী বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক মুরাদ মজুমদার, সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, ভালিয়ান্তে বাংলার সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সহ সাধারণ সম্পাদক আবু জাফর রাসেল সহ প্রবাসী বাংলাদেশি নেতৃবৃন্দ।
চিকিৎসকরা বলেন আমরা আগে একজন রোগী দেখতে সময় লাগতো ১৫/২০ মিনিট কিন্তু কমিউনিধাদ মাদ্রিদের প্রেসিডেন্ট রোগী দেখার সময় নির্ধারন করেছে ১/২ মিনিট এবং আমাদের পর্যাপ্ত পরিমাণ চিকিৎসক নাই।
ভালিয়ান্তে বাংলার সভাপতি ফজলে এলাহি বলেন যখন একটি দেশের উন্নতি হয়, তখন জনস্বাস্থ্য সেবার আগে উন্নতি করতে হবে। এছাড়াও ডাক্তার এবং বিশেষজ্ঞদের যত্ন নিতে হয় কিন্তু কম্যুনিদাদ মাদ্রিদের প্রেসিডেন্টের জন্য এটা লজ্জার বিষয় এ ব্যাপারে সটিক কিছু না করা। গতকাল, লাভাপিয়েস এলাকার প্রতিবেশী এবং প্রতিবেশী চিকিৎসকরা আমরা সবাই মিলে স্বাস্থ্য কেন্দ্রে অবস্তান করি এবং আগামী ১১ ই জানুয়ারি পর্যন্ত একটি নির্ধারিত সময় দেওয়া হয় এর ভিতরে আশা করছি এর একটি সুন্দর সুরাহা হবে।