ইংল্যান্ডে বাড়িওয়ালা সেজে বাড়ি বিক্রির চেষ্টা

প্রকাশিত: ১:৩৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২২

ইংল্যান্ডে বাড়িওয়ালা সেজে বাড়ি বিক্রির চেষ্টা

তিন বেডরুমের ঘর, খুব ভালো লোকেশন, দূর দূরান্তে যাওয়ার জন্য ভালো যাতায়াত ব্যবস্থার একেবারে কাছাকাছি। তার উপর বাড়ির দামও যথাযথ, কমও না, আবার বেশীও না। ক্যামব্রিজে বাড়ি বিক্রির এই বিজ্ঞাপন দেখে যোগাযোগ করেন ফার্স্ট টাইম বায়ার ম্যাক্স হল্যান্ড।

ম্যাক্স হল্যান্ড প্রাথমিকভাবে অন্য এক ক্রেতার প্রস্তাবিত মূল্যের কাছে হেরে যান। বাড়ি কেনার প্রতিযোগিতায় যিনি প্রথম ছিলেন, তিনি কিনতে ব্যর্থ হওয়ায় ম্যাক্স হল্যান্ড বাড়ি কেনার প্রস্তাব গ্রহণ করেন। কিন্তু এর পরে বাড়ি কেনা-বেচার প্রক্রিয়া কিছুটা স্তিমিত হয়ে যায়। এক পর্যায়ে গোয়েন্দা পুলিসের পক্ষ থেকে টেলিফোন পান ম্যাক্স। সেই গোয়েন্দা তাঁকে বাড়িটি কিনতে নিষেধ করেন।

সেই গোয়েন্দার নাম ডেইভ হারপার। তাঁর সাথে প্রথম আগ্রহী ক্রেতা যোগাযোগ করে অনেক তথ্য দিয়েছিলেন। বাড়ি বিক্রির আগে বাড়ির সার্ভে করতে গিয়ে সারভেয়ারদের সাথে বাড়ির প্রতিবেশীদের কথা হয়। তখন তাঁরা জানতে পারেন, এই বাড়িতে একজন ভাড়াটে বসবাস করেন।

এদিকে বাড়ির আসল মালিক সাইমন লেইক জানেনই না যে তাঁর বাড়ি বিক্রির জন্য বাজারে বিজ্ঞাপন দেয়া হয়েছে।

প্রতারণার দায়ে বাড়ির ভাড়াটিয়া এনড্রু স্মিথকে গত মাসে কারাদণ্ড দেয়া হয়েছে। বাড়ির মালিক জানিয়েছেন, তিনি নিয়মিত বাড়ির ভাড়া পেয়েছেন এবং তিনি সন্দেহজনক কোনো আচরণ লক্ষ্য করেননি।

ব্রিটেনে এ ধরনের প্রতারণার ঘটনা বিরল।

এ ধরনের প্রতারণার শিকার হওয়া থেকে সতর্ক থাকতে বাড়ির ক্রেতাদের উচিত এস্টেট এজেন্টের কাছ থেকে ভালভাবে খোঁজখবর নেয়া আর বাড়ির মালিকদের উচিত ল্যান্ড রেজিস্ট্রির মাধ্যমে প্রপার্টি এলারট সেট করা।

এ সংক্রান্ত আরও সংবাদ