SylhetNewsWorld | ন্যাটো ও ইইউ’র বিরুদ্ধে প্যারিসে বড় বিক্ষোভ - SylhetNewsWorld
সর্বশেষ
 সেচ্ছাসেবক দল সুইডেন শাখার সদস্য সংগ্রহ কর্মসূচি সিলেটে লিভার সংক্রান্ত সচেতনামূলক সভা অনুষ্ঠিত অশ্রুঝরা মুনাজাতে লাখো মানুষের ‘আমিন’ ধ্বনি : সমাপ্ত হলো ঐতিহাসিক ইজতেমা সিলেটে কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় করলেন জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকট নাসির উদ্দিন খান সামাদ আজাদ ও ড. হারিছ আলী স্মৃতি বৃত্তি-২০২২ পরীক্ষা অনুষ্ঠিত স্পেনে বৃহত্তর কুমিল্লা সমিতির অভিষেক অনুস্টিত মাদ্রিদে শাহজালাল লতিফিয়া মসজিদে শানে রিসালাত সম্মেলন মাদ্রিদে আঞ্জুমানে আল ইসলাহ’র কাউন্সিল সম্পন্ন ফ্রান্স জাসাসের উৎসবমুখর কর্মীসভা অনুষ্ঠিত আনজুমানে আল ইসলাহ ফ্রান্সের সাধারণ সভা ও কাউন্সিল অনুষ্ঠিত

ন্যাটো ও ইইউ’র বিরুদ্ধে প্যারিসে বড় বিক্ষোভ

  |  ১২:২৪, অক্টোবর ১০, ২০২২

ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে বড় বিক্ষোভ আয়োজিত হয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিসে। শনিবার প্যারিসের কেন্দ্রে ডানপন্থী দল ‘দ্য প্যাট্রিয়টস’ এই বিক্ষোভের ডাক দেয়। ‘প্রতিরোধের জাতীয় সমাবেশ’ নামের ওই বিক্ষোভে হাজার হাজার মানুষ যোগ দিয়েছেন বলে জানিয়েছে দলটি।

আরটি জানিয়েছে, দ্যা প্যাট্রিয়টস দলের প্রধান ফ্লোরিয়ান ফিলিপোট। তিনি ম্যারিন লা পেনের ‘ন্যাশনাল র্যা লি’র ডেপুটি হেড ছিলেন। এছাড়া তিনি ২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত ইউরোপীয় পার্লামেন্টের একজন সদস্যও ছিলেন। বিক্ষোভে দেখা যায় বিক্ষোভকারীরা ফরাসি ভাষায় ‘প্রতিরোধ’ লেখা বিশাল একটি ব্যানার নিয়ে মিছিল করছেন। অন্য আন্দোলনকারীরা ‘ফ্রেক্সিট’ লেখা ব্যানার নিয়ে এসেছিলেন। এর মাধ্যমে ফ্রান্সের ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার দাবি জানানো হয়। অনেকেই আবার ফ্রান্সের জাতীয় পতাকা নিয়ে এসেছিলেন।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ভিডিওতে দেখা যায়, আন্দোলনকারীরা স্লোগান দিয়ে ফ্রান্সকে ন্যাটো থেকে বের হয়ে আসার দাবি জানাচ্ছে। পাশাপাশি দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনকেও উৎখাতের দাবি জানাচ্ছে তারা।

তারা মিছিল নিয়ে পার্লামেন্ট ভবনের সামনে গিয়ে দাঁড়ায়। বিক্ষোভ থেকে ন্যাটোকে ‘যুদ্ধবাজ’ বলে আখ্যায়িত করেন ডানপন্থী নেতারা। তারা দাবি করেন, এখন যে অর্থনৈতিক সংকট চলছে তার পেছনে ইউরোপীয় ইউনিয়ন দায়ী। তাদের নিষেধাজ্ঞার কারণেই ফ্রান্সের জ্বালানী নিরাপত্তা হুমকিতে পড়েছে।
ফরাসি গণমাধ্যম এ বিক্ষোভের খবর অনেকটাই এড়িয়ে গেছে। দেশটির কর্মকর্তারাও বিক্ষোভে কত মানুষ যোগ দিয়েছে তার আনুষ্ঠানিক তথ্য প্রকাশ করেনি। দ্য প্যাট্রিয়টসের ওয়েবসাইট বলছে, গত মাসেও দুই বার এমন বিক্ষোভ হয়েছে প্যারিসে। গত মাসে ফ্রান্সের জ্বালানী কতৃপক্ষ সিআরই সাবধান করে জানিয়েছে, আসন্ন শীতে জ্বালানী সংকটে পড়তে পারে পরিবারগুলো। একই হুঁশিয়ারি দিয়ে বিরোধী নেতা লা পেনও ফরাসিদের ‘কঠিন শীতের’ জন্য প্রস্তুত হতে বলেছেন। তিনি দাবি করেন, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা কাজ করছে না বরঞ্চ এতে ফরাসি নাগরিকরাই ক্ষতিগ্রস্থ হচ্ছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ