SylhetNewsWorld | স্পেনে বিশ্ব শরণার্থী দিবস পালিত - SylhetNewsWorld
সর্বশেষ

স্পেনে বিশ্ব শরণার্থী দিবস পালিত

  |  ০৫:১৪, জুন ২২, ২০২২

 

সিদ্দিকুর রাহমান, স্পেন থেকেঃ
‘বিশ্ব শরণার্থী দিবস’ উপলক্ষে স্পেনের মাদ্রিদে শরণার্থীদের মানবিক দিক বিবেচনা করে সুযোগ সুবিধা বৃদ্ধির লক্ষে সভা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২০ জুন) বিকাল ৭টায় স্পেনের সংসদ ভবনের সম্মুখে স্পেনের ১০টি মানবাধিকার সংগঠনের উদ্যোগে আয়োজিত এ সমাবেশে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের অভিবাসীরা অংশগ্রহণ করেন।
বিশ্ব শরণার্থী দিবস এর এ সমাবেশে লিখিত বক্তব্য পাঠকালে বক্তারা বলেন, বিশ্বের কোন দেশেই শরণার্থীরা নিজেদের অধিকার ও স্বীকৃতি পাচ্ছে না। মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করে শরণার্থীদের মৌলিক অধিকার প্রদানের দাবি জানান তারা। বক্তারা এসময় অভিযোগ করে বলেন, ১৯৫১ সালের জেনেভা কনভেনশন ইউরোপের কোন দেশই মেনে চলছে না। ইউরোপে প্রবেশের আশায় সাগরে যাতে শরণার্থীদের শলিল সমাধি না হয়, সেজন্য আন্তর্জাতিক নেতাদের সহনশীল ও ভালোবাসার দৃষ্টিতে ভূমিকা রাখারও অনুরোধ জানান তারা। এসময় সীমান্ত উন্মুক্ত করা, শরণার্থীদের স্বাগত জানানো ও আশ্রয় প্রদান, বৈধকরণ, স্বাস্থ্যসেবাসহ মৌলিক সকল অধিকার নিশ্চিত করার দাবি সম্বলিত শ্লোগানে মুখোরিত হতে থাকে স্পেনের সংসদ ভবনের সম্মুখ।
শরণার্থী দিবস উপলক্ষে এ সমাবেশের আয়োজন করে অ্যাসোসিয়াসিয়ন আপোয়ো, কোঅর্ডিনাদোরা দে বাররিয়স, কিফকিফ, মুন্ডো এন মভিমিয়েন্তো, রেড ইন্টার লাভাপিয়েস, রেড সলিডারিয়া দে আকোখিদা, সান কার্লোস বররোমেয়ো, সেরকাদে, টেরিটোরিয়ো ডমেস্টিকো ও ভালিয়েন্তে বাংলা। লিখিত দাবি পাঠ করে শোনান টেরিটোরিয়ো ডমেস্টিকো সংগঠনের রাফায়েল ও ভালিয়েন্তে বাংলা সংগঠনের যুগ্ম সম্পাদিকা আফরোজা রহমান। এসময় স্প্যানিশ ভাষা, আফ্রিকার প্রচলিত ভাষা ও বাংলা ভাষায় বক্তব্য রাখা হয়। বাংলা ভাষায় বক্তব্য দেন ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী।
সমাবেশে বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল মোজাক্কির, ভালিয়েন্তে বাংলার সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন, আব্দুস সামাদ, গিয়াস উদ্দিন, কামরুল হাসান, আল আমিন, আসাদ আহমদ প্রমূখ।

এ বিভাগের অন্যান্য সংবাদ