দক্ষিণ আফ্রিকায় বন্যায় ৩৯৫ জনের প্রাণহানী

প্রকাশিত: ১২:০০ পূর্বাহ্ণ, এপ্রিল ১৭, ২০২২ | আপডেট: ১২:০০:পূর্বাহ্ণ, এপ্রিল ১৭, ২০২২

শতাব্দীর ভয়াবহতম বন্যা ও পাহাড় ধসে দক্ষিণ আফ্রিকায় ৩৯৫ জনের প্রাণহানী এবং ৪৫ হাজার মানুষ ঘরবাড়ি হারিয়ে ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে।

এছাড়া দুইশ শিল্প-কারখানাসহ হাজারখানেক ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। গত এক সাপ্তাহ থেকে শীত মৌসুমের শুরুতে হঠাৎ করে টানা বৃষ্টির পানিতে থৈ থৈ করছে দক্ষিণ আফ্রিকা।

গত কয়েক দিন ধরে আকস্মিক এই বৃষ্টির পানিতে তলিয়ে গেছে দেশটির বেশ কয়েকটি শহর বন্দর এবং গুরুত্বপূর্ণ রাস্তাঘাট। দক্ষিণ আফ্রিকার আবহাওয়া অধিদপ্তরের রিপোর্ট অনুযায়ী, দেশটির বাণিজ্যিক রাজধানী জোহানসবার্গ ও বন্দরনগরী ডারবানে সবচেয়ে বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এই দুই প্রদেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৯০ মি.লি.। বৃষ্টিপাত কমে আসার সাথে সাথে ক্ষয়ক্ষতির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। কোয়াজুলু নাটাল প্রদেশের প্রিমিয়ার গণমাধ্যমকে জানিয়েছেন, শুধুমাত্র কোয়াজুলু নাটাল প্রদেশে ৩৯৫ জন লোকের মৃত্যু হয়েছে এবং ৪৫ হাজার লোক তাদের ঘরবাড়ি হারিয়েছে।

সেই সাতে শুরু হয়েছে মারাত্মক শৈত্যপ্রবাহ। টানা বৃষ্টির কারণে সৃষ্ট বন্যা এবং শৈত্যপ্রবাহের কারণে দেশটির জনজীবনে মারাত্মক দুর্যোগ নেমে এসেছে। আবহাওয়া অধিদপ্তরের রিপোর্ট অনুযায়ী আগামী ৩-৪ দিন এ বৃষ্টি অব্যাহত থাকবে।