SylhetNewsWorld | মাদ্রিদে ধর্মীয় ভাবগাম্ভীর্যে পবিত্র শবে বরাত পালিত - SylhetNewsWorld
সর্বশেষ

মাদ্রিদে ধর্মীয় ভাবগাম্ভীর্যে পবিত্র শবে বরাত পালিত

  |  ১৪:২১, মার্চ ১৯, ২০২২

সিদ্দিকুর রাহমান, স্পেন থেকেঃ
রাত জেগে ইবাদত-বন্দেগি, পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির-আজকার ও নফল নামাজ আদায়ের মধ্যদিয়ে ধর্মীয় ভাবগাম্ভীর্যে বৃহস্পতিবার রাতে সৌভাগ্যের রাত পবিত্র শবেবরাত মাদ্রিদে পালিত হয়েছে। মহিমান্বিত এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা বিগত জীবনের সব ভুলভ্রান্তি, পাপতাপের জন্য গভীর অনুশোচনায় মহান আল্লাহতাআলার দরবারে ক্ষমা প্রার্থনা করেন। পাশাপাশি পার্থিব জীবনে আল্লাহর আনুকূল্য কামনা ও প্রবাসী বাংলাদেশীসহ বাংলাদেশের শান্তি প্রতিষ্ঠার জন্য বিশেষভাবে দোয়া করা হয়
মাদ্রিদের বাঙ্গালী অধ্যুষিত লাভাপিয়েস এলাকার শাহজালাল লতিফিয়া বাংলাদেশ জামে মসজিদের উদ্যেগে বৃহস্পতিবার বাদ আসর থেকে শুরু হয় লাইলাতুল বরাতের তাত্পর্য তুলে ধরে বয়ান করেন স্থানীয় আলেম উলামারা।
শাহজালাল লতিফিয়া বাংলাদেশ জামে মসজিদের সভাপতি মাওলানা খলিলুর রাহমানের সভাপতিত্বে বয়ান পেশ করেন শাহজালাল লতিফিয়া বাংলাদেশ জামে মসজিদের খতিব মাওলানা আজমল হোসেন, হাফিজ মাওলানা আবুল কাশেম এবং মিলাদ পরিচালনা করেন হাফিজ সাইদুল ইসলাম।
বয়ান কালে বক্তারা বলেন,শব অর্থ রাতি, আর বরাত অর্থ অদৃষ্ট বা ভাগ্য । সুতরাং শবে বরাত অর্থ ভাগ্য রজনি । শবে বরাত বা ভাগ্য রজনি দুনিয়ার সমস্ত মুসলমানের নিকট অতি পরিচিত গুরুত্বপূর্ণ একটি রাত । এ রাতে বান্দার ভাল – মন্দ, রুজী, – রোজগার, হায়াত – মওত প্রভৃতি যাবতীয় বিষয় লিপিবদ্ব করা হয় । উল্লিখিত কারণেই মানুষের কাছে শবে বরাতের গুরুত্ব অপরিসীম । সারা বৎসরে একমাত্র শবে কদর ব্যতিত এত অধিক গুরুত্বপূর্ণ ও মহান্তা মণ্ডিত রাত আর দ্বিয়টি নেই । এ মহান্তা ও গুরুত্বের কারণের মহান আল্লাহপাক এ রাতটিকে অফুরন্ত ফজীলত দান করেছেন ।
বয়ান কালে মাদ্রিদে বসবাসরত প্রবাসী বাংলাদেশী বিভিন্ন রাজনৈতিক সামাজিক ব্যাবসায়ী সাংবাদিক ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ