SylhetNewsWorld | ইউক্রেনের বাইরে যেন যুদ্ধ ছড়িয়ে না পড়ে: ন্যাটো মহাসচিব - SylhetNewsWorld
সর্বশেষ

ইউক্রেনের বাইরে যেন যুদ্ধ ছড়িয়ে না পড়ে: ন্যাটো মহাসচিব

  |  ১০:২৮, মার্চ ০৯, ২০২২

ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, রাশিয়ার যুদ্ধ যেন ইউক্রেনের বাইরে ছড়িয়ে না পড়ে; সে বিষয়ে জোটের দায়িত্ব রয়েছে।

লাটভিয়ার প্রেসিডেন্টের সঙ্গে রাজধানী শহর রিগায় এক যৌথ সংবাদ সম্মেলনে ন্যাটো প্রধান এই মন্তব্য করেন।

ইউক্রেন যুদ্ধে ভয়াবহ ভোগান্তির কথা উল্লেখ করে জেন্স স্টোলটেনবার্গ বলেন, যুদ্ধ ইউক্রেনের বাইরে যাতে ছড়িয়ে না পড়ে, সে বিষয়ে আমাদের দায়িত্ব রয়েছে। এ সময় তিনি সতর্ক করে বলেন, যুদ্ধ ইউক্রেনের বাইরে ছড়িয়ে পড়লে সেটা হবে ভয়াবহ, ধ্বংসাত্মক এবং মারাত্মক।

পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলেও মন্তব্য করেন তিনি।
ন্যাটো মহাসচিব বলেন, পরিস্থিতি মোকাবেলায় পূর্ব ইউরোপে তথা রাশিয়ার পার্শ্ববর্তী মিত্রদেশগুলো উপস্থিতি বাড়ানো হয়েছে। সুতরাং মস্কোর ‘ভুল হিসাবের’ কোনো সুযোগ নেই।

জেন্স স্টোলটেনবার্গ বলেন, আমরা ১৩০টি যুদ্ধ জাহাজ সতর্ক রেখেছি।

এছাড়া ভূমধ্যসাগর থেকে উত্তরের অঞ্চলে অতিরিক্ত ১ হাজার সেনাসহ ২০০টি জাহাজ প্রস্তুত রয়েছে। মিত্রদেশের সীমানার প্রতি ইঞ্চি মাটি ন্যাটো রক্ষা করবে।
গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেন আক্রমণ করে। রুশ আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ন্যাটো দেশগুলোর প্রতি ইউক্রেনে নো-ফ্লাইজোন বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন।

তবে ন্যাটো জোট জেলেনস্কির এই প্রস্তাব প্রত্যাখান করেছে। একইসঙ্গে ন্যাটোর প্রধান স্পষ্টভাবে জানিয়েছেন, ইউক্রেনে যুদ্ধ করতে কোনো সেনা পাঠানো হবে না। যদিও পশ্চিমা সামরিক জোটটি ইউক্রেনে প্রতিরক্ষা সহযোগিতা প্রদান করছে।
সূত্র: সিএনএন

এ বিভাগের অন্যান্য সংবাদ