আরব আমিরাতে সাড়ে ৮ হাজার বছর আগের স্থাপনার সন্ধান

প্রকাশিত: ৬:৩২ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২২

আরব আমিরাতে সাড়ে ৮ হাজার বছর আগের স্থাপনার সন্ধান

সংযুক্ত আরব আমিরাতের প্রত্নতাত্ত্বিকরা অন্তত আট হাজার পাঁচশ বছর আগের কিছু স্থাপনার সন্ধান পেয়েছেন।

আবুধাবির সংস্কৃতি ও পর্যটন বিভাগ বৃহস্পতিবার এক বিবৃতিতে জানায়, এটি আগের রেকর্ড আবিষ্কার বা সন্ধানের চেয়ে পাঁচশ বছরেরও বেশি পুরোনো। সোমবার (২১ ফেব্রুয়ারি) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

একটি প্রত্নতাত্ত্বিক প্রোগ্রামের সময় সংস্কৃতি ও পর্যটন বিভাগটি এগুলোর সন্ধান পায়। স্থাপনাগুলো আবুধাবি শহরের পশ্চিমে ঘাঘা দ্বীপে অবস্থিত।

বিবৃতিতে আরো বলা হয়, কাঠামোগুলো সাধারণ গোলাকার কক্ষের মতো। যাতে রয়েছে পাথরের দেওয়াল। যা এখনো প্রায় এক মিটার (৩.৩ ফুট) উচ্চতা পর্যন্ত সংরক্ষিত রয়েছে।

প্রত্নতাত্ত্বিক দল জানায়, ক্ষুদ্র সম্প্রদায়ের লোকেরা অবকাঠামোগুলোকে সম্ভাবত ছোট ছোট ঘর হিসেবে ব্যবহার করেছে। তারা বছরব্যাপী দ্বীপে বসবাস করে থাকতে পারে বলেও জানা গেছে।

এছাড়া শত শত নিদর্শনও উন্মোচিত হয়েছে। যার মধ্য সূক্ষ্মভাবে কাজ করা পাথরের তীরচিহ্ন অন্যতম। যা শিকারের জন্য ব্যবহার করা হতো। সম্ভাবত সম্প্রদায়টি সমুদ্রের সমৃদ্ধ সম্পদও ব্যবহার করতো বলেও জানায় দলটি।

ভবনগুলো ঠিক কখন ব্যবহার করা হয়েছিল সে ব্যাপারে নিশ্চিত কোনো তথ্য দিতে পারেনি প্রত্নতত্ত্ববিদরা। তবে পাঁচ হাজার বছর আগের একটি সমাহিত মরদেহ পাওয়া গেছে সেখানে।

এর আগে আবুধাবির উপকূলে মারাওয়াহ দ্বীপে আমিরাতের প্রাচীনতম পরিচিত কিছু ভবনের সন্ধান পাওয়া যায়। তাছাড়া সেখানে বিশ্বের প্রাচীনতম মুক্তা পাওয়া যায় ২০১৭ সালে।

এ সংক্রান্ত আরও সংবাদ