ইউক্রেন সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১:০৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০২২ | আপডেট: ১:০৮:অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২, ২০২২

ইউক্রেন সফরে গেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। রাশিয়ার সঙ্গে ইউক্রেনের তীব্র উত্তেজনার মধ্যেই ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করতে মঙ্গলবার এ সফরে যান তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টর্স।

কিয়েভে পৌঁছানোর আগে টুইটারে দেওয়া এক পোস্টে বরিস জনসন বলেন, ইউক্রেনের সার্বভৌমত্বকে যারা ধ্বংস করতে চায় তাদের মোকাবিলায় বন্ধু ও গণতান্ত্রিক অংশীদার হিসেবে দেশটির পাশে থাকবে যুক্তরাজ্য।

এদিকে মিত্র পুতিনের সঙ্গে দেখা করতে মঙ্গলবার রাশিয়া সফরে যাচ্ছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। তবে ইউক্রেন ইস্যুতে উত্তেজনার মধ্যেই তার এ সফর নিয়ে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হয়েছে। অন্যদিকে, কিয়েভ ও মস্কোর মধ্যে উত্তেজনা প্রশমনের প্রচেষ্টার অংশ হিসেবে ৩ ফেব্রুয়ারি ইউক্রেন সফরে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। সেখানে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমরি জেলেনস্কির সঙ্গে বৈঠকে মিলিত হবেন তিনি। নাম প্রকাশে অনিচ্ছুক একজন তুর্কি কর্মকর্তা জানিয়েছেন, বৈঠকে শান্তি বজায় রাখা এবং উত্তেজনার পারদ যাতে আরও বৃদ্ধি না পায়, সে বিষয়ে বার্তা দেবেন তুর্কি প্রেসিডেন্ট।