SylhetNewsWorld | ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েল বর্ণবাদী আচরণ করছে: অ্যামনেস্টি - SylhetNewsWorld
সর্বশেষ

ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েল বর্ণবাদী আচরণ করছে: অ্যামনেস্টি

  |  ০৪:২৮, ফেব্রুয়ারি ০২, ২০২২

ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েল বর্ণবাদী আচরণ করছে বলে অভিযোগ করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সংস্থাটি জানিয়েছে, ফিলিস্তিনিদের ‘বিচ্ছিন্নকরণ, দখল ও বর্জন’ নীতির লক্ষ্যবস্তু করে ইসরায়েল মানবতাবিরোধী বর্ণবাদী আচরণ করছে। খবর প্রকাশ করেছে সিএনএন।

লন্ডনভিত্তিক মানবাধিকার গোষ্ঠীটি বলেছে, ফিলিস্তিনিদের জমি ও সম্পত্তি ইসরায়েলিদের দখল, বেআইনি হত্যা, জোরপূর্বক হস্তান্তর এবং নাগরিকত্ব প্রত্যাখ্যানের ওপর গবেষণা ও আইনি বিশ্লেষণের ভিত্তিতে তারা ২১১ পৃষ্ঠার প্রতিবেদন তৈরি করেছে।

অবশ্য ইসরায়েল বলেছে, এক বছরেরও কম সময়ের মধ্যে বর্ণবাদের নীতি অনুসরণ করে দ্বিতীয় প্রতিবেদন তৈরি করেছে অ্যামনেস্টি। এটি ইহুদিবিদ্বেষী গোষ্ঠীগুলো থেকে ‘মিথ্যা তথ্য সংগ্রহ এবং পুনর্ব্যবহার করে এবং ‘ইহুদিবাদের বিরুদ্ধে আগুনে ঘি ঢালা’র জন্য তৈরি করা হয়েছে।

অ্যামনেস্টি জানিয়েছে, আরব নাগরিক, অধিকৃত ভূখণ্ডের ফিলিস্তিনি এবং বিদেশে বসবাসকারী শরণার্থীদের যেখানেই অধিকারের নিয়ন্ত্রণ রয়েছে সেখানেই ইসরায়েল ফিলিস্তিনিদের বিরুদ্ধে নিপীড়ন ও আধিপত্যের ব্যবস্থা চালু করেছে।

জোরপূর্বক স্থানান্তর, নির্যাতন ও বেআইনি হত্যার পাশাপাশি ‘নিপীড়ন ও আধিপত্যের একটি ব্যবস্থা বজায় রাখার উদ্দেশ্যে’ ইসরায়েল ‘মানবতাবিরোধী বর্ণবাদী অপরাধ’ করছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ