ইউক্রেন-রাশিয়া উত্তেজনা, ব্রিটিশ সেনাদের লড়াইয়ের সম্ভাবনা কম: লিজ ট্রাস

প্রকাশিত: ১১:৪১ পূর্বাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২২

ইউক্রেন-রাশিয়া উত্তেজনা, ব্রিটিশ সেনাদের লড়াইয়ের সম্ভাবনা কম: লিজ ট্রাস

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আক্রমণ চালানোর সত্যিকার হুমকি রয়েছে। কিন্তু যে কোনও সংঘাতে ব্রিটিশ সেনাদের লড়াইয়ের জন্য মোতায়েন করার সম্ভাবনা খুব কম। রবিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে তিনি একথা বলেছেন।

শনিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, পূর্ব ইউরোপের সামরিক উপস্থিতি দ্বিগুণ করতে যাচ্ছে যুক্তরাজ্য। তিনি বলেন, সম্ভাব্য সেনা মোতায়েনের বিষয়টি ‘ক্রেমলিনকে স্পষ্ট বার্তা দেবে’। কিন্তু রবিবার লিজ ট্রাস জানালেন, ইঙ্গিত দিলেন যে রাশিয়া আক্রমণ করলে ইউক্রেনকে রক্ষায় ব্রিটিশ সেনাদের লড়াই করার সম্ভাবনা কম।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জানান, ইউক্রেনে অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাজ্য এবং ক্রেমলিন যাতে হামলা চালিয়ে পালাতে না পারে সেজন্য নিষেধাজ্ঞার ব্যবস্থা কঠোর করা হচ্ছে।

তিনি আরও জানান, প্রতিবেশী ন্যাটো মিত্রদের জন্য অতিরিক্ত সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাজ্য।

লিজ ট্রাস ম করেন, যে কোনও আক্রমণ ইউরোপের জন্য ভয়াবহ হবে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আক্রমণ চালাতে জন্য সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করেছেন বলে মনে করছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্টকে সতর্ক করে বলেছেন, ফেব্রুয়ারি রুশ বাহিনী হামলা চালাতে পারে। কিন্তু রাশিয়া এমন অভিযোগ অস্বীকার করে আসছে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী আশঙ্কা করছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আক্রমণ করতে চাইছেন। তিনি বলেন, আমরা তা ঠেকাতে সবকিছু করছি।

সোমবার পার্লামেন্টে রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা ঘোষণা করা হতে পারে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ সংক্রান্ত আরও সংবাদ