SylhetNewsWorld | মাদ্রিদে চট্রগ্রামবাসীর ঐতিহ্যবাহী মেজবান অনুস্টিত - SylhetNewsWorld
সর্বশেষ

মাদ্রিদে চট্রগ্রামবাসীর ঐতিহ্যবাহী মেজবান অনুস্টিত

  |  ১৩:০১, ডিসেম্বর ২৬, ২০২১

 

সিদ্দিকুর রাহমান, স্পেন(মাদ্রিদ) থেকেঃ
চাটগাঁ, চিটাগাং বা চট্টগ্রাম যে নামে ডাকি না কেন চট্টগ্রামের ঐতিহ্য হাজার বছরের। ইতিহাস সমৃদ্ধ চট্টগ্রামের মানুষ পৃথিবীর যে অঞ্চলেই থাকুন না কেন, শেকড়ের খোঁজে তারা প্রতিনিয়ত চেষ্টা করেন কিছু স্মৃতি সামনে এসে দাঁড়াক।ঠিক তেমনি এক ঐতিহ্যবাহী আয়োজন চট্টগ্রামের মেজবান হয়ে গেল স্পেনের রাজধানী মাদ্রিদে।

প্রবাসে সেই ঐতিহ্য লালনের প্রয়াসে স্পেনের রাজধানী মাদ্রিদে অনুষ্ঠিত হয়েছে ঐতিহ্যবাহী ‘মেজবান উৎসব ২০২১’। শনিবার (২৫ ডিসেম্বর ) রাত ৮ থেকে ১ টা পর্যন্ত মাদ্রিদের বাংলাদেশি অধ্যুষিত এলাকা লাভাপিয়েস এর বাংলাদেশ অ্যাসোসিয়েশনের হলরুমে পুরুষদের জন্য ও পার্শভর্তি সোনালী রেস্টুরেন্টে মহিলাদের জন্য এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানকে ঘিরে লাভাপিয়েস এলাকা যেন চট্টগ্রামের ক্ষুদ্র অংশ তথা একখণ্ড বাংলাদেশে পরিণত হয়েছিল। উৎসবে মাদ্রিদ ও আশপাশের শহরে বসবাসরত চট্টগ্রামবাসী ছাড়াও অনেক প্রবাসী বাংলাদেশি এতে অংশ নেন।

বাংলাদেশিদের মিলনমেলা ও চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান আয়োজনের চট্টগ্রামবাসীর পক্ষে মেজবান এর অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অনুষ্ঠানে প্রধান উদ্যোক্তা এবং চট্টগ্রাম বাসীর পক্ষ থেকে বিশিষ্ট তরুণ ব্যবসায়ী এসএম বদরুল হক( মিল্লাত ), এবং বাংলাদেশ এসোসিয়সনের সদ্য সাবেক সভাপতি এবং চট্টগ্রাম সমিতির সাবেক সভাপতি এনায়েতুল করিম তারেক,
এবং মাদ্রিদের বিশিষ্ট ব্যবসায়ী সাইদুল আলম মামুন, চট্টগ্রাম সমিতির প্রধান উপদেষ্টা বেঙ্গল আজাদ, দুলাল সাফা, আলাউদ্দিন চৌধুরী বাবুল, সাইফুদ্দিন সাইফু, চট্টগ্রামের বিশিষ্ট ব্যক্তিবর্গদের মধ্যে উপস্থিত ছিলেন মিঠু করিম মিঠু,লোকমান হাকিম, কুতুব উদ্দিন কুতুব, রোকন,মোরশেদুল আলম আজম,হাছান প্রমুখ।
তাদের এই পরিকল্পনা বাস্তবায়নে পরে চট্টগ্রামবাসী অন্যরাও সহযোগিতায় এগিয়ে আসেন। মেজবানকে চট্টগ্রামের পরিপূর্ণ স্বাদ দিতে বাংলাদেশি কয়েকটি রেস্টুরেন্টে মেজবানের খাবারের রেসিপি অনুযায়ী রান্না ও খাবার পরিবেশন করে।

দেড় দু হাজারেরও বেশি প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে পুরো অনুষ্ঠানটিই উৎসবের আমেজ ধারণ করে। প্রবাসী বাংলাদেশিরা মেজবানে অংশ নিয়ে চট্টগ্রামের ঐতিহ্যবাহী খাবারের স্বাদ নেন। প্রতিবছরই মাদ্রিদের চট্টগ্রাম সমিতি কোন ফি প্রদান ছাড়াই চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান খাবার পরিবেশন করে থাকে। আয়োজক সংগঠনের প্রধান উদ্যেক্তা বিশিষ্ট ব্যাবসায়ী এসএম বদরুল হক মিল্লাত জানান, আমাদের দেশিয় সংস্কৃতি, ঐতিহ্য প্রবাসেও লালন করার প্রত্যয় নিয়ে আমাদের এ মেজবান উৎসবের আয়োজন।

অনুষ্ঠানে উপস্থিত হয়ে চট্টগ্রামের খাবারের স্বাদ নেন বাংলাদেশ মসজিদ কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি আল মামুন, সদ্য সাবেক সাধারন সম্পাদক কামরুজ্জামান সুন্দর ,ভালিয়েন্তে বাংলার সভাপতি মোঃ ফজলে এলাহী, কমিউনিটি নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন মোজাম্মেল হক মনু, নুর হোসেন পাটোয়ারী,রিজভী আলম,হেমায়েত খান,এইচ এম মাসুদুর রহমান,রমিজ উদ্দিন, সাইফুল ইসলাম ইকবাল ও স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ প্রমুখ।

অনুষ্ঠানে আগত অতিথিরা বলেন, চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান আয়োজনে বিপুল বাংলাদেশিদের একসঙ্গে দেখে ভালো লাগছে। এ ধরনের আয়োজন কমিউনিটিতে একের প্রতি অন্যের সম্প্রীতি ও সৌহার্দ্য আরও বৃদ্ধি পাবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ