SylhetNewsWorld | কবি ও কথাসাহিত্যিক সুজন দেবনাথের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘হোমার-সাগরে হিমালয়’-এর প্রকাশনা - SylhetNewsWorld
সর্বশেষ
 খেতাফে কুরআন শিক্ষার ফলাফল ও পুরুস্কার বিতরণ মাদ্রিদে আল মদিনা বাংলাদেশ জামে মসজিদের উদ্ভোধন নিজ এলাকায় মানুষের ভালোবাসায় সিক্ত অতিরিক্ত ডিআইজি ফয়সল মাহমুদ সিলেটে এক মাদ্রাসার ছাত্রকে অপহরন করে হত্যা চেষ্টার দায়ে ১২ জনের বিরুদ্ধে মামলা সিলেটে দিনব্যাপী মোবাইল সাংবাদিকতা প্রশিক্ষণ অনুষ্ঠিত এশিয়া কাপ নারী ক্রিকেটে উদ্ভোধনি ম‍্যাচে বাংলাদেশের জয় সিলেটের সময় পত্রিকায় নির্বাহী সম্পাদক পদে পদোন্নতি পেলেন ফারহানা বেগম হেনা স্পেনে দূতাবাসের উদ্যোগে প্রদর্শিত ডকুড্রামা “হাসিনা—এ ডটার্স টেল” প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন পালন করেছে ফ্রান্স আওয়ামী লীগ প্যারিসে ক্রিকেট টুর্নামেন্ট উদ্বোধনীতে মেয়র আতিক

কবি ও কথাসাহিত্যিক সুজন দেবনাথের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘হোমার-সাগরে হিমালয়’-এর প্রকাশনা

  |  ২৩:৩৫, ডিসেম্বর ০৭, ২০২১

কবি ও কথাসাহিত্যিক সুজন দেবনাথের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘হোমার-সাগরে হিমালয়’-এর প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।
রোববার (৫ ডিসেম্বর) রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে সংস্কৃতি চর্চা প্রতিষ্ঠান ‘উঠোন’-এর আয়োজনে এই উৎসবটি অনুষ্ঠিত হয়।
কবি অনিকেত রাজেশের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমি’র মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।
অনুষ্ঠানে বইটি সম্পর্কে জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা মন্তব্য করেন, “আমি মনে করি, গত চার-পাঁচ দশকের সমস্ত কবিতা এই জুজুৎসু প্যাঁচের কাছে হারতে বসেছে।”
বক্তব্যের শুরুতেই তিনি বইটি নিয়ে তাঁর অনুভূতি প্রকাশ করেন একটি স্বরচিত পঙক্তির মাধ্যমে। তাৎক্ষণিকভাবে রচিত পঙক্তিতে মুহম্মদ নূরুল হুদা উল্লেখ করেন, “হুদা, হিমালয় হয়ে হ্রদ হয়ে গেল/সেই হ্রদে সুজন কবি হোমার হয়ে গেল।”
অনুষ্ঠানে ‘হোমার-সাগরে হিমালয়’ থেকে আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী জয়ন্ত রায়, শাহাদাৎ হোসেন নিপু, নায়লা তারান্নুম কাকলি, মজুমদার বিপ্লব, সালমা শবনম, মিসবাহ রাবিন ও সিফাত বন্যা।
অংশগ্রহণকারী আবৃত্তিশিল্পীরা কাব্যগ্রন্থটির অকুণ্ঠ প্রশংসা করেন।  তারা যোগ করেন, “একটি বইয়ের সবগুলো কবিতাই ভালো লেগেছে, এমন বই অনেক বছর চোখে পড়েনি। সেদিক থেকে ‘হোমার-সাগরে হিমালয়’ একেবারে অনন্য।”
আয়োজনে সংগীত পরিবেশন করেন অলক দাশগুপ্ত, ফারহানা রহমান কান্তা, মারুফ হোসেন, বর্ষা রাহা, শাহানাজ আক্তার, হুমায়রা ফাহমিদা। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন গীতিকার, সুরকার অলক দাশগুপ্ত।
কবি সুজন দেবনাথ ‘হোমার-সাগরে হিমালয়’ সম্পর্কে তাঁর অনুভূতি প্রকাশ করে বলেন, “এই বইয়ের কবিতাগুলো শুরু হয়েছিল গ্রিসে আর শেষ হয়েছে ভুটানে হিমালয়ের কোলে। গ্রিসের সাগরগুলোকে আমি বলি হোমার-সাগর। তাই বইটির নামকরণ করা হয়েছে ‘হোমার-সাগরে হিমালয়’।”
গ্রিক সভ্যতার শুরুর দিকের মহান দার্শনিক সক্রেটিসের সময় নিয়ে সুজন দেবনাথ রচিত ঐতিহাসিক উপন্যাস ‘হেমলকের নিমন্ত্রণ’ পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত।

এ বিভাগের অন্যান্য সংবাদ