সর্বশেষ
 নকশী বাংলা ফাউন্ডেশন সিলেটের ইফতার ও দোয়া মাহফিল সাবেক সাংসদ দিলদার হোসেন সেলিম এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এম আসকির আলী গ্রীসে বিয়ানীবাজার এর যুবক নিখোঁজ।খুঁজে পেতে সাহায্য কামনা স্পেনের রাজার কাছে পরিচয় পত্র প্রদান করলেন বাংলাদেশের রাষ্ট্রদূত সহজ হলো স্পেনের অভিবাসী আইন, সুবিধা পাবে বাংলাদেশিরা প্রফেসর সিরাজ ওয়াজিদ-এর ভ্রমণকাহিনী গ্রন্থ ‘ভারতের পথে পথে’ এখন বাজারে পাওয়া যাচ্ছে গ্রীসে দুই ভাই এর খুনি শনাক্ত দুই নারীকে ‘কন্ট্রাক্ট ম্যারেজ’ করেছিলেন মামুনুল ফরেন ফ্রেন্ডশিপ অর্গানাইজেশন ট্রাষ্টের উদ্যোগে মাহে রমজানের কর্মসূচী বাস্থবায়ন স্পেনের মাদ্রিদ কমিউনিটির আঞ্চলিক সংসদ নির্বাচনে প্রচারণা

প্রফেসর সিরাজ ওয়াজিদ-এর ভ্রমণকাহিনী গ্রন্থ ‘ভারতের পথে পথে’ এখন বাজারে পাওয়া যাচ্ছে

  |  ২০:১৭, এপ্রিল ২২, ২০২১

প্রফেসর সিরাজ ওয়াজিদ-এর ভ্রমণকাহিনী গ্রন্থ ‘ভারতের পথে পথে’ এখন বাজারে পাওয়া যাচ্ছে

সিলেটের সৃজনশীল প্রকাশনা সংস্থা পাণ্ডুলিপি প্রকাশন থেকে প্রকাশিত হলো বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, সংগঠক এবং সমাজসেবী প্রফেসর মোঃ সিরাজুল ইসলাম (সিরাজ ওয়াজিদ)-এর ভ্রমণবিষয়ক দ্বিতীয় গ্রন্থ ‘ভারতের পথে পথে’। গ্রন্থটি এখন পাণ্ডুলিপি প্রকাশনসহ সিলেটের বিভিন্ন লাইব্রেরিতে পাওয়া যাচ্ছে।

সিরাজ ওয়াজিদ। শিক্ষাবিদ, লেখক, সুদক্ষ সংগঠক এবং নিবেদিতপ্রাণ সমাজসেবী এমনি নানা গুণে গুণান্বিত একজন ব্যতিক্রমী মানুষ। সাহসী, বন্ধুবৎসল, আড্ডাপ্রিয়, অন্যায়-অবিচার, সামাজিক অসঙ্গতি এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা যেখানেই দৃষ্টিগোচর হয়েছে সেখানেই তিনি হয়েছেন প্রতিবাদী। বিবেক এবং মানবিকতার তাড়নায় এর প্রতিকারে হয়েছেন ব্রতী।

এই গ্রন্থের মাধ্যমে বৃহৎ প্রতিবেশী দেশ ভারতের অর্থনৈতিক উন্নয়ন এবং অগ্রযাত্রা সম্পর্কে গভীর অভিজ্ঞতা লাভ করা যাবে। আশির দশকে লেখকের প্রত্যক্ষ করা ভারতের ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি এবং ঐতিহাসিক ও দর্শনীয় স্থানসমূহের সাথে পরিচিত হওয়া যাবে। পাশাপাশি জানার ভাণ্ডারকে সমৃদ্ধ করা সম্ভব হবে। লেখকের দু’সপ্তাহ ভারতের কলকাতা, আগ্রা, আজমীর,জয়দেবপুর ও রাজধানী নয়াদিল্লি ঘুরে দেখার মাধ্যমে পাঠকেরও মনে হবে যেন তারা ভারতের উল্লেখিত স্থানগুলো ভ্রমণ করছেন।

এ সফরকালে দিল্লি বিশ্ববিদ্যালয়সহ একাধিক উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান ঘুরে দেখা ছাড়াও ভারতের ঐতিহাসিক ও দর্শনীয় স্থানসমূহ পরিদর্শন করে লেখক এবং তাঁর সহপাঠী শিক্ষার্থী প্রতিনিধি দল। দেশের বাইরে এ শিক্ষা সফর শিক্ষার্থীরা যেমনি দারুণভাবে উপভোগ করেন, তেমনি তাদের জানার পরিধি এবং জ্ঞানের ভাণ্ডারকে সমৃদ্ধ করতে বিশেষ সহায়ক হয় এ শিক্ষা সফর। লেখক অত্যন্ত সুন্দরভাবে শৈল্পিক ভঙ্গিতে উপস্থাপন করেছেন। এ গ্রন্থের মাধ্যমে পাঠক ভারত সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন। অত্যন্ত দৃষ্টিনন্দন প্রচ্ছদ, চকচকে ঝকঝকে ছাপা এবং বাধাই করা গ্রন্থটি সিলেটের পাণ্ডুলিপি প্রকাশনসহ সিলেটের অভিজাত লাইব্রেরিতি পাওয়া যাচ্ছে। গ্রন্থটির শুভেচ্ছা মূল্য রাখা হয়েছে মাত্র ৩০০ টাকা। গ্রন্থটির প্রচ্ছদ করেছেন ওয়াজিদ মাহমুদ মানহা। অনেক অজানাকে জানতে এখনই গ্রন্থটি সংগ্রহ করে ফেলুন।

এ বিভাগের অন্যান্য সংবাদ