দারুল কিরাত মজিদিয়া ফুলতলি ট্রাস্ট মাদ্রিদ শাখার পুরস্কার বিতরণী সম্পন্ন

প্রকাশিত: ৮:১২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২১ | আপডেট: ৮:১২:অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২১

 

সিদ্দিকুর রাহমান, স্পেনঃ
দারুল কিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্ট শাহজালাল লতিফিয়া বাংলাদেশ জামে মসজিদ মাদ্রিদ শাখার সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। ১৯ সেপ্টেম্বর রবিবার দুপুর ১২ টায় স্পেনের রাজধানী মাদ্রিদের শাহজালাল লতিফিয়া বাংলাদেশ মসজিদে এ অনুষ্ঠান সম্পন্ন হয়।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মাওলানা খলিলুর রাহমান ও অনুষ্ঠানটি পরিচালনা করেন মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মাওলানা আজমল হোসেন। এতে বক্তব্য রাখেন বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সাবেক সভাপতি আল মামুন,বর্তমান সিনিয়র সহ সভাপতি আল আমিন মিয়া, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, গ্রেটার সিলেটের সাবেক আহবায়ক কাইয়ুম আহমদ মাসুক, এসোসিয়েশন ভালিয়েন্তে বাংলার সভাপতি ফজলে এলাহি, সাধারণ সম্পাদক রমিজ উদ্দিন,প্রবিন কমিউনিটি নেতা ফয়জুর রহমান (বড় ভাই),হাবীব আলী, জকিগঞ্জ প্রবাসী কল্যাণ পরিষদের সভাপতি আসাদুজ্জামান সাদ,নারায়ণগঞ্জ জেলা এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি একরামুজ্জামান কিরন,ঢাকা জেলা এসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক এইচ এম মাসুদুর রহমান,ব্যাবসায়ী সাইফুল ইসলাম ইকবাল, জাহাঙ্গীর আলম , বদরুল কামালীসহ অনুষ্ঠানে দারুল কিরাতের শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন হাফিজ আবুল কাশেম,হাফিজ উসমান, হাফিজ সাইদুল ইসলাম, মাওলানা আব্দুল হামিদ,মাওলানা আতিকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়া মঞ্চে উপস্থিত ছিলেন কাওসার হোসেন টিপু,শহীদুর রহমান, সাজ্জাদ হোসেন, নুর আহমদ প্রমুখ।
অনুষ্ঠানে জমাতে ছুরা (ক) (খ) থেকে জমাতে আওয়াল পর্যন্ত প্রতিটি শ্রেণিতে প্রথম তিন স্থান অধিকারীদের পুরস্কার দেওয়া হয়। মোট ৩ টি শ্রেণিতে ৩৬ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়। একই সঙ্গে পরীক্ষায় উত্তীর্ণ সব শিক্ষার্থীকে পুরস্কার প্রদান করা হয়। প্রতি বছরের মতো এবারও প্রতিটি শ্রেণিতে কিরাত প্রতিযোগিতায় বিজয়ীদের এবং সকল শিক্ষার্থীদের সাধারণ পুরস্কার দিয়ে পুরস্কৃত করা হয়।
এবারের আয়োজনে ৪ জন ক্বারি সাহেবদের তত্ত্বাবধানে প্রায় ৫০/৬০ জন শিক্ষার্থী অংশ নিয়েছে। অনুষ্ঠানে শাহজালাল লতিফিয়া বাংলাদেশ জামে মসজিদের সভাপতি মাওলানা খলিলুর রহমান সহ বিভিন্ন বক্তাদের বক্তব্যে দারুল কিরাত মজিদিয়া ফুলতলি ট্রাস্টের অতীত ইতিহাস ফুটে ওঠে। বক্তারা তাদের বক্তব্যে বলেন, দারুল ক্বিরাত.মানে বিশুদ্ধ কোরআন শরীফ শিক্ষার প্রতিষ্ঠান।যে প্রতিষ্ঠানে পবিত্র কোরআন শরীফ বিশুদ্ধভাবে পাঠ করার নিয়ম পদ্ধতি জানা যায় সেই প্রতিষ্ঠানকে দারুল ক্বিরাত বলা হয়।
মহাগ্রন্থ আল কোরআন মজিদের একটি ব্যতিক্রমধর্মী বৈশিষ্ট হল এর অনন্য পঠনরীতি। আল্লাহ পাক তাঁর কালামকে তারতীলের অর্থাৎ তাজবীদের সাথে পাঠ করার নির্দেশ দিয়েছেন। মহান আল্লাহ পাকের নির্দেশ অনুযায়ী তাজবীদসহ কোরআন শরীফ পাঠের ধারাবাহিকতা বিশ্বনবী মুহাম্মাদুর.রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর সময় হতে চলে আসছে। এরই লক্ষে উলামায়ে কিরামগন কোরআন শরীফ শিক্ষার জন্য যুগে যুগে গ্রহন করেছেন নানা ধরনের পদক্ষেপ, গড়ে তুলেছেন অগনিত প্রতিষ্ঠান। তবে নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও সাহাবায়ে কিরাম (রাঃ) গনের কোরআন শরীফ পঠনরীতি অনুযায়ী বিশ্বে এ পর্যন্ত যেসব কিরাত শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে এবং বিশুদ্ধভাবে কোরআন শরীফ শিক্ষা ক্ষেত্রে বিস্ময়কর অবদান রেখেছে তাদের মধ্যে অনন্য প্রতিষ্ঠান হচ্ছে দারুল ক্বিরাত মজিদিয়া ফুলতলী ট্রাষ্ট।

এই বিস্ময়কর ও অনন্য প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা হচ্ছেন শামসুল উলামা আল্লামা ফুলতলী ছাহেব কিবলা (রাহঃ)। ১৯৪০ সালে প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানের ছাত্র সংখ্যা অতি দ্রুত গতিতে ব্রৃদ্ধি পাওয়ায় একটি বোর্ড গঠনের প্রয়োজনীয়তা দেখা দেয়। শামসুল উলামা আল্লামা ফুলতলী ছাহেব কিবলা (রাহঃ) এর শ্রদ্ধেয় পিতা মাওলানা মুফতি আব্দুল মজিদ চৌধুরী (রাহঃ) এর নামানুসারে এ বোর্ডের নামকরণ করা হয় দারুল ক্বিরাত মজিদিয়া ফুলতলী ট্রাষ্ট । শুধু বাংলাদেশ
ও ভারত নয়, বরং গ্রেট ব্রৃটেন আমেরিকা ইউরোপসহ বিশ্বের অনেক দেশে রয়েছে এ বোর্ডের অনুমোদিত অসংখ্য শাখা- প্রশাখা। দারুল কিরাতের হাজার হাজার শাখা-প্রশাখা এ বোর্ডের মাধ্যমেই অত্যন্ত সুচারু ও সুশৃঙ্খলভাবে পরিচালনা করা হয়।দারুল ক্বিরাত মজিদিয়া ফুলতলী ট্রাষ্ট, ইতিহাস বিখ্যাত একটি প্রতিষ্ঠান।
নামাজ বিশুদ্ধ হওয়ার পূর্বশর্ত হচ্ছে ক্বিরাত বিশুদ্ধ হওয়া। যত বড় আলিম হোন না কেন, যত বড় মুফাসসির, মুহাদ্দিস হোন না কেন, যদি তাঁর ক্বিরাত বিশুদ্ধ না হয় তবে তাঁর নামাজ বিশুদ্ধ হবেনা। তার জন্য ইমামতি করা মোটে ও বিশুদ্ধ হবেনা, এমন ব্যক্তিকে ইমাম নিয়োগ করাও জায়েজ হবেনা। এই সত্যটি আল্লামা ফুলতলী ছাহেব কিবলা (রহ.) উপলব্দি করতে পেরে দারুল ক্বিরাত মজিদিয়া ফুলতলী ট্রাষ্ট নামের প্রতিষ্ঠান টি প্রতিষ্ঠিত করে গেছেন। যেখানে লক্ষ লক্ষ ছাত্র, আলিম উলামা ক্বিরাত শিক্ষা লাভ করছেন। বিশ্বজুড়ে চলছে আজ দারুল ক্বিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্টের মাধ্যমে পবিত্র কোরআন শরীফের খেদমত ইতিহাস এই খেদমত কোনদিন ভুলবে না। এই দারুল ক্বিরাত মজিদিয়া ফুলতলী ট্রাস্টের জন্য শামসুল উলামা আল্লামা ফুলতলী ছাহেব কিবলা (রহ.) সীমাহীন ত্যাগ স্বীকার করেছেন, ত্যাগ স্বীকার করেছেন তাঁর ছাহেবজাদাগন ও। দারুল ক্বিরাতের জন্য শামসুল উলামা আল্লামা ফুলতলী ছাহেব কিবলা (রহ.) তাঁর ভূসম্পত্তির ৩৩ একর জমি ওয়াকফ করে রেখেছেন। দারুল ক্বিরাত মজিদিয়া ফুলতলী ট্রাষ্ট শামসুল উলামা আল্লামা ফুলতলী ছাহেব কিবলা (রহ.) এর বিস্ময়কর অবদান এবং পরিশেষে উনি শিক্ষক ও শিক্ষার্থীদের অভিনন্দন জানান।উপস্থিত কমিউনিটির শীর্ষ স্থানীয় নেতৃবৃন্দ বাচ্চাদের পড়া শুনা দেখে ভূয়শী প্রশংসা এবং সকল প্রকার সহযোগিতার আশ্বস্ত করেন। অনুস্টান শেষে উপস্থিত সবার জন্য বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি এস আর আই এস রবিন এর পক্ষ থেকে নৈশভোজের ব্যবস্থা করা হয়।