SylhetNewsWorld | ইতিহাসে কখনো এতো বাজেভাবে সেনা সরিয়ে নেয়া হয়নি: ট্রাম্প - SylhetNewsWorld
সর্বশেষ

ইতিহাসে কখনো এতো বাজেভাবে সেনা সরিয়ে নেয়া হয়নি: ট্রাম্প

  |  ১২:১৩, আগস্ট ৩১, ২০২১

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার তদারকির কঠোর সমালোচনা করেছেন। তিনি বলেন, আফগানিস্তানে যেমনটা হয়েছে, ইতিহাসে কখনোই মার্কিনিরা এতো বাজে ও অসম্পূর্ণভাবে যুদ্ধ থেকে সেনা সরিয়ে নেয়নি। মঙ্গলবার এনডিটিভি এ খবর জানায়।

সোমবার মধ্যরাতে মার্কিন সেনাদের নিয়ে কাবুল বিমানবন্দর ছাড়ে যুক্তরাষ্ট্র। কিন্তু এর পরও কাবুলে রয়ে গেছেন দুই শতাধিক মার্কিনি। এ কারণে জো বাইডেনের মার্কিন প্রশাসনের বিরুদ্ধে সেনা প্রত্যাহারের অভিযান অসম্পূর্ণ বলে অভিযোগ উঠছে।

ট্রাম্প বলেন, ‘বাইডেন প্রশাসন যেভাবে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করলো, যুদ্ধ থেকে সেনা সরিয়ে নেয়ার প্রক্রিয়া ইতিহাসে আর কেউ এতো বাজে ও অসম্পূর্ণভাবে তদারকি করেনি।’

দুই দশকের আফগান যুদ্ধে খরচ হওয়া যুক্তরাষ্ট্রে ৮ হাজার ৫০০ কোটি ডলার ফিরিয়ে আনারও দাবি জানান তিনি। সেইসঙ্গে ট্রাম্প যেসব সামরিক যন্ত্রপাতি আফগানিস্তানে রেখে এসেছে মার্কিনিরা, সেগুলো ফেরত আনারও দাবি জানান।

ডোনাল্ড ট্রাম্প ছাড়াও সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ সেনা প্রত্যাহারের সমালোচনা করেছেন। তিনি বলেন, ‘না, নির্দিষ্ট তারিখে (সেনা) প্রত্যাহার নিয়ে কোনো আপত্তি নেই। আপত্তি হচ্ছে মার্কিন জনগণকে নিয়ে এবং যুক্তরাষ্ট্রের নিরাপত্তা নিয়ে।’

আরও এক ধাপ এগিয়ে জাতিসংঘের ট্রাম্প প্রশাসনের কূটনীতিক নিক্কি হেলি এ সেনা প্রত্যাহারের ঘটনাকে ‘লজ্জাজনক প্রত্যাবর্তন’ বলে বর্ণনা করেছেন। তিনি বলেন, ‘আফগানিস্তান থেকে লজ্জাজনক প্রত্যাবর্তন সম্পন্ন করেছেন জো বাইডেন, পেছনে রেখে এসেছে মার্কিনি ও তাদের আফগান মিত্রদের।

এ বিভাগের অন্যান্য সংবাদ