SylhetNewsWorld | সমুদ্রে অগ্ন্যুৎপাতে এক কিলোমিটার দীর্ঘ দ্বীপের সৃষ্টি - SylhetNewsWorld
সর্বশেষ
 স্পেনে অনুষ্ঠিত হলো বৃহত্তর নোয়াখালী সমিতি’র অভিষেক বাজেট অনুষ্ঠানে মেয়র আরিফের ঘোষণায় বিব্রত সাংবাদিকরা স্পেন থেকে আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন বাংলাদেশ দূতাবাস এথেন্স-এ ইলেক্ট্রনিক পাসপোর্ট সেবার আনুষ্ঠানিক উদ্বোধন স্বাধীনতার সূবর্ন জয়ন্তিতে স্পেনে ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল সম্পন্ন বসিলায় জঙ্গি আস্তানা সন্দেহে একটি বাড়িতে অভিযান, আটক ১ জার্মানি থেকে অবৈধ বাংলাদেশিদের দ্রুত ফেরাতে চায় সরকার অন্যকে বাঁচাতে গিয়ে প্রাণ দিলেন রুশ মন্ত্রী নর্থ মেসিডোনিয়ার হাসপাতালে আগুন, ১০ কোভিড রোগীর মৃত্যু সাবেক কর্মকর্তাদের দেশে ফেরার আহ্বান জানিয়েছেন তালেবান প্রধানমন্ত্রী

সমুদ্রে অগ্ন্যুৎপাতে এক কিলোমিটার দীর্ঘ দ্বীপের সৃষ্টি

  |  ১৬:৫৪, আগস্ট ২০, ২০২১

জাপানের রাজধানী টোকিও থেকে ১২শ’ কিলোমিটার দূরে পানির নিচে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে সৃষ্টি হয়েছে একটি নতুন দ্বীপের।

অর্ধ চন্দ্রাকৃতির ওই দ্বীপের নামকরণ করা হয়েছে ‘নিজিমা’ বা নতুন দ্বীপ। নতুন এই দ্বীপের আয়তন এক কিলোমিটারের মতো বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।
১৯০৪ সালে আবিষ্কৃত ফুকুটোকু-ওকানোবা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে এই দ্বীপ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এখনো ফুকুটোকু-ওকানোবা আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত হচ্ছে বলে জাপানের ভূতাত্ত্বিক সংস্থা জানিয়েছে।

জাপানের কোস্টগার্ড আকাশ থেকে ধারণ করা ভিডিও পর্যবেক্ষণ করে দেখছে, সেখানে সক্রিয় অগ্ন্যুৎপাত হচ্ছে।

দুর্ঘটনা এড়াতে ওই দ্বীপের আশপাশ দিয়ে সব ধরনের নৌচলাচল বন্ধের নির্দেশ দিয়েছে কোস্টগার্ড। ফুকুটোকু-ওকানোবা আগ্নেয়গিরিতে অদূর ভবিষ্যতেও অগ্ন্যুৎপাত অব্যাহত থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।

নৌচলাচল বন্ধের নির্দেশ দেওয়ার পাশাপাশি স্থানীয় জেলেদেরও ওই এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ