SylhetNewsWorld | মোদির মন্ত্রীসভায় চার জন পশ্চিমবঙ্গের - SylhetNewsWorld
সর্বশেষ

মোদির মন্ত্রীসভায় চার জন পশ্চিমবঙ্গের

  |  ১৬:১৬, জুলাই ০৮, ২০২১

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের মন্ত্রীসভায় বড় ধরনের রদবদল এসেছে। এতে নতুন করে ৪৩ জন নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী যুক্ত হয়েছেন। বুধবার সন্ধ্যায় তারা শপথ গ্রহণ করেন। এনডিটিভি জানায়, এসব মন্ত্রীরা আজ বৃহস্পতিবার থেকে তাদের নিজ নিজ মন্ত্রণালয়ে বসে কাজ শুরু করেছেন।
নতুন মন্ত্রীদের মধ্যে চার জন পশ্চিমবঙ্গের। এরা হলেন – নিশীথ প্রামাণিক, সুভাষ সরকার, জন বার্লা ও শান্তনু ঠাকুর। তাদের মধ্যে নিশীথ প্রামাণিককে করা হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কেন্দ্রীয় ক্রীড়া ও যুব কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী। অনেকটা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ডেপুটি হিসাবে কাজ করবেন তিনি।

সুভাষ সরকারকে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী করা হয়েছে। আলিপুরদুয়ারের সংসদ সদস্য জন বার্লা পেয়েছেন কেন্দ্রীয় সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব। মতুয়া সম্প্রদায় থেকে প্রথম মন্ত্রী হওয়া শান্তনু ঠাকুরকে কেন্দ্রীয় জাহাজ প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

আনন্দবাজার পত্রিকা জানায়, ২০১৯ সালে দ্বিতীয় বারের জন্য ক্ষমতায় আসার পর ৫৩ জনের মন্ত্রিসভা গঠন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে বাংলা থেকে প্রতিমন্ত্রী ছিলেন বাবুল সুপ্রিয় ও দেবশ্রী চৌধুরী। বাবুল ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী। অন্য দিকে দেবশ্রী ছিলেন মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী। কিন্তু নতুন মন্ত্রিসভা থেকে তারা বাদ পড়েছেনা। তার জায়গায় মন্ত্রিত্ব পেলেন এ চার জন।

মোদির মন্ত্রীসভায় এ রদবদলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে অতিরিক্ত দায়িত্ব হিসাবে দেওয়া হয়েছে সহযোগিতা মন্ত্রণালয়। ধর্মেন্দ্র প্রধানকে করা হয়েছে দেশের নতুন শিক্ষামন্ত্রী। এর আগে পেট্রোলিয়াম মন্ত্রকের দায়িত্বে ছিলেন তিনি। পীযুষ গয়ালকে রেলমন্ত্রীর দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে বস্ত্র ও বাণিজ্য মন্ত্রণালয়। নতুন রেলমন্ত্রী হচ্ছেন অশ্বিনী বৈষ্ণব। বস্ত্রমন্ত্রী ছিলেন স্মৃতি ইরানি। সেই দায়িত্ব থেকে তাঁকে সরিয়ে কেন্দ্রীয় নারী ও শিশু কল্যাণ মন্ত্রী করা হয়েছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ